ঘণ্টায় ২৯৬টি ফর্মুলা লিখে রেকর্ড বুকে নাম তুললেন অর্চনা

Updated By: Aug 1, 2014, 09:51 AM IST
ঘণ্টায় ২৯৬টি ফর্মুলা লিখে রেকর্ড বুকে নাম তুললেন অর্চনা

নানাভাবে রেকর্ডবুকে নাম তোলেন অনেকেই। কেউ লম্বা গোঁফ রেখে, কেউ বা আবার সব থেকে বেশি সময় সাঁতার কেটে। কিন্তু অর্চনা ভাটিয়ার রেকর্ড একটু অন্য রকমের। সবচেয়ে বেশি সংখ্যার ফর্মুলা লিখে জাতীয় রেকর্ড গড়েছেন তিনি।

এক ঘণ্টায় ২৯৬টি ফর্মুলা লিখেছেন অর্চনা। ভেঙে দিয়েছেন আগের দুশো পঁচিশটি ফর্মুলা লেখার রেকর্ড। অর্চনা ভাটিয়ার এই রেকর্ড জায়গা পেয়েছে ন্যাশনাল বুক অফ রেকর্ডসে। ফরিদাবাদের ডিএভি কলেজে বাণিজ্য বিভাগের অধ্যাপক অর্চনা ভাটিয়া। ছাত্রছাত্রীদের রাশিবিজ্ঞান পড়ানোর সুবাদে গত পঁচিশ বছর ধরে সংখ্যা নিয়েই দিন কাটাতে হয় তাঁকে। প্রতিদিন সংখ্যা নিয়ে নাড়াচাড়া করতে করতেই হঠাতই মাথায় আসে রেকর্ড তৈরির ইচ্ছেটা। যোগাযোগ করেন ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের দফতরে। তাদের অনুমতি মিলতেই সংস্থার দফতরে পর্যবেক্ষকদের সামনে বসে পড়েন রাশিবিজ্ঞানের এই অধ্যাপক। নির্ধারিত এক ঘণ্টায় লিখে ফেলেন দুশো ছিয়ানব্বইটি ফর্মুলা। ভেঙে যায় আগের ২২৫টি ফর্মুলা লেখার রেকর্ড।

সংখ্যা নিয়ে কাজ করলেও রেকর্ড গড়ার জন্য এক মাসেরও বেশি সময় খাটতে হয়েছে অর্চনাকে। আর এই রেকর্ড গড়ার জন্য  অনুপ্রেরণা দিয়েছেন তাঁর বোন। জানিয়েছেন সদ্য রেকর্ড বুকে নাম তুলে ফেলা অর্চনা ভাটিয়া। জাতীয় রেকর্ডের পর এবার তাঁর লক্ষ্য এশিয়া বুক অফ রেকর্ডসে নাম তোলা। দুশো পঁচিশটি ফর্মুলা লেখার জন্য এক ঘণ্টা সময় পেয়েছিলেন অর্চনা ভাটিয়া। কিন্তু এই সময়ের মধ্যেই দুশো ছিয়ানব্বইটি ফর্মুলা লিখে দুহাজার পনেরোর ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তুলে ফেলেছেন ফরিদাবাদের এই অধ্যাপক।

অধ্যাবসায় আর অদম্য ইচ্ছে থাকলে যে কোনও লক্ষ্যে পৌছন যে যায়, তারই জ্বলন্ত প্রমাণ অর্চনা ভাটিয়া।

 

.