এসসি, ওবিসি ছাত্রদের জন্য বড় সুখবর--জানুন এক নজরে কেন্দ্র সরকার নতুন কী কী সুবিধা দিচ্ছে

Updated By: Jun 19, 2016, 04:05 PM IST
এসসি, ওবিসি ছাত্রদের জন্য বড় সুখবর--জানুন এক নজরে কেন্দ্র সরকার নতুন কী কী সুবিধা দিচ্ছে

কেন্দ্রীয় সরকার এসসি, ওবিসি ছাত্রদের জন্য যে নতুন সব সুবিধা দিচ্ছে, সেগুলি এক নজরে। এসসি, ওবিসি ছাত্রদের চাকরির পরীক্ষার পড়ার খরচ দেবে কেন্দ্র

১) এসসি এবং ওবিসি ছাত্র-ছাত্রীদের মাসিক ভাতা বাড়ছে। স্থানীয়রা ১,৫০০ টাকার বদলে এখন থেকে ২,৫০০ টাকা করে পাবেন। বাইরে থেকে আসা ছাত্ররা ৩ হাজার টাকার বদলে ৫,০০০ টাকা করে পাবেন।

২) দলিত এবং অনগ্রসর শ্রেণি ভুক্ত ছাত্র-ছাত্রীদের সরকারি চাকরির পরীক্ষার জন্য পড়ার যাবতীয় খরচ এবার থেকে বহন করবে কেন্দ্রীয় সরকার।

৩) এর আগে দলিত এবং অনগ্রসর শ্রেণি ভুক্ত ছাত্র-ছাত্রীদের সরকারি চাকরির পরীক্ষার জন্য ২০ হাজার টাকা পর্যন্ত দিত কেন্দ্র। নিয়ম বদলে সেই উর্ধ্বসীমা তুলে যাবতীয় খরচ দেওয়ার কথা ঘোষণা করা হচ্ছে।

৪) এসসি এবং ওবিসি ছাত্র-ছাত্রীরা যাতে ভাল মানের প্রশিক্ষণ পান সেটা নিশ্চিত করতে চাইছে সরকার। বিখ্যাত প্রশিক্ষণ কেন্দ্রগুলির তালিকা তৈরি করা হচ্ছে। সেখানেই এসসি এবং ওবিসি ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

৫) পরিবারের বার্ষিক আয় ৬ লক্ষ বা তার কম হলেই এসসি এবং ওবিসি ছাত্র-ছাত্রীরা ইউপিএসসি, স্টাফ সিলেকশন কমিশন, রেলের বিভিন্ন পরীক্ষা, ব্যাঙ্ক, বিমা এবং রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির অফিসার গ্রেডের পরীক্ষা, আইআইটি জেইই, এআইইইই, এআইপিএমটি, ক্যাট, আইনের পরীক্ষা, স্যাট, জিআরই, জিম্যাট টিওইএফএল এর মতো পরীক্ষাগুলির জন্য প্রশিক্ষণ পাবেন।

Tags:
.