বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় পাকা করতে আসছে স্থলসীমান্ত চুক্তি

১৬ ডিসেম্বরের আগেই বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় সেরে ফেলতে চায় মোদী সরকার। সংসদে অবিলম্বে পেশ হচ্ছে স্থলসীমান্ত চুক্তি নিয়ে সংবিধান সংশোধনী বিল।  বিলে ইতিমধ্যেই সবুজ সঙ্কেত দিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। একইসঙ্গে কয়েকটি সুপারিশও করেছে তারা। কাঠমাণ্ডুতে সার্ক সম্মেলনের ফাঁকেই শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদী। মোদীর আশ্বাস ছিল, শিগগিরই সুখবর পাবেন হাসিনা। কী সেই সুখবর? সেই উত্তর এখনও অজানা। তবে ছিটমহল বিনিময় সংক্রান্ত বিলটি স্থায়ী কমিটি থেকে কেন্দ্রের হাতে ফিরেছে।

Updated By: Dec 1, 2014, 10:06 PM IST
বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় পাকা করতে আসছে স্থলসীমান্ত চুক্তি

ব্যুরো: ১৬ ডিসেম্বরের আগেই বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় সেরে ফেলতে চায় মোদী সরকার। সংসদে অবিলম্বে পেশ হচ্ছে স্থলসীমান্ত চুক্তি নিয়ে সংবিধান সংশোধনী বিল।  বিলে ইতিমধ্যেই সবুজ সঙ্কেত দিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। একইসঙ্গে কয়েকটি সুপারিশও করেছে তারা। কাঠমাণ্ডুতে সার্ক সম্মেলনের ফাঁকেই শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদী। মোদীর আশ্বাস ছিল, শিগগিরই সুখবর পাবেন হাসিনা। কী সেই সুখবর? সেই উত্তর এখনও অজানা। তবে ছিটমহল বিনিময় সংক্রান্ত বিলটি স্থায়ী কমিটি থেকে কেন্দ্রের হাতে ফিরেছে।

স্থায়ী কমিটির সুপারিশ, ছিটমহল বিনিময় সংক্রান্ত বিল নিয়ে সংশ্লিষ্ট সব রাজ্যের সঙ্গে আলোচনা করতে হবে

রাজ্যগুলির মতামত অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিলে অন্তর্ভুক্ত করতে হবে

আলোচনার পর যত দ্রুত সম্ভব বিলটি সংসদে পেশ করতে হবে

হাতে আসতে চলা ছিটমহলগুলির উন্নয়নের রূপরেখা এখন থেকেই তৈরি রাখতে হবে

ছিটমহল বিনিময়ের পর বাংলাদেশ থেকে আসা ভারতীয়দের পুনর্বাসনের ব্যবস্থা করে রাখতে হবে

বাংলাদেশের ছিটমহলের কোনও বাসিন্দা ভারতের নাগরিকত্ব চাইলে, পরিচয় খুঁটিয়ে দেখতে হবে

ভারতীয় ছিটমহলের কেউ বাংলাদেশে থেকে যেতে চাইলে তার নিরাপত্তা নিশ্চিত করতে হবে।  

১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা দিবস। ওই দিনই বিজয় দিবস পালন করে ভারত। সূত্রের খবর, তার আগেই সংবিধানের একশো উনিশতম সংশোধনী পাস করিয়ে বাংলাদেশকে উপহার দিতে চান নরেন্দ্র মোদী।

 

.