PMAY 2021: পিএম আবাস যোজনায় আবারও একটি বড় সুবিধা, সুযোগ নিন অবিলম্বে

সিআইআই (CII) জানিয়েছে যদি পিএম আবাস যোজনার (PMAY) ঋণের সাথে বীমার সুবিধা পান মানুষ, তাহলে প্রতিকূল পরিস্থিতিতে বাড়ির খরচও চলতে থাকবে এবং ঘর নির্মাণের কাজ বন্ধ হবে না।

Updated By: Oct 5, 2021, 06:54 PM IST
PMAY 2021: পিএম আবাস যোজনায় আবারও একটি বড় সুবিধা, সুযোগ নিন অবিলম্বে

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) ২০২১-এর সুবিধাভোগীদের জন্য সুখবর। শিল্প সংস্থা সিআইআই (CII) সরকারের কাছে প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) পুনরায় চালু করার দাবি জানিয়েছে। সিআইআই (CII) দাবি করেছে যে, এই যোজনায় জীবন বীমার সুবিধা বাধ্যতামূলক করা উচিত। এরই সাথে, প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) ঋণের সুবিধাভোগীদের বীমা সুবিধা প্রদানেরও দাবি করা হয়েছে।

প্রকৃতপক্ষে, সরকার দেশের সকল মানুষকে প্রধানমন্ত্রীর আবাস যোজনার (PMAY) আওতায় বাড়ি দেওয়ার পরিকল্পনা করেছে। এই যোজনায়, ঋগ্রহীতা মারা গেলে বা প্রতিবন্ধী হয়ে গেলে, তার বাড়ির বাস্তবায়নের জন্য ঋণের সঙ্গে জীবন বীমার সুবিধা দেওয়ার দাবিও করা হয়েছে সরকারের কাছে। প্রধানমন্ত্রীর আবাস যোজনা (PMAY) কেন্দ্রীয় সরকারের অন্যতম প্রধান প্রকল্প। এর অধীনে, কেন্দ্রীয় সরকার ২০২২ সালের মধ্যে, অর্থাৎ দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হওয়ার মধ্যে, সবাইকে আবাসন প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এই লক্ষ্য পূরণের জন্য, সিআইআই (CII) সরকারের কাছে দাবি করেছে যে হাউজিং স্কিমের সুবিধাভোগীদের জীবন বীমার সুবিধা দিতে।

সরকার যদি সিআইআই-এর (CII) এই দাবি মেনে নেয় এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২১ তালিকা জীবন বীমার সঙ্গে পুনরায় চালু করা হয়, তাহলে এটি দেশবাসীর জন্য একটি বড় ঘোষণা হবে। এখন পর্যন্ত এই স্কিমে ঋণ গ্রহণকারী ব্যক্তির জন্য কোনও ধরনের কভারের সুবিধা নেই। ঋণের সঙ্গে জড়িত বীমা পরিকল্পনারও কোনও ব্যবস্থা নেই। সিআইআই (CII) জানিয়েছে যদি পিএম আবাস যোজনার (PMAY) ঋণের সাথে বীমার সুবিধা পান মানুষ, তাহলে প্রতিকূল পরিস্থিতিতে বাড়ির খরচও চলতে থাকবে এবং ঘর নির্মাণের কাজ বন্ধ হবে না।

আরও পড়ুন: 'ZEEL নয় Invesco কে প্রশ্ন করুন' - ড. সুভাষ চন্দ্র জিজ্ঞেস করলেন - 'কার হয়ে কাজ করছে ইনভেসকো? বিনিয়োগকারীদের কেন বিভ্রান্ত করছে?'

সিআইআই-এর (CII) ডিরেক্টর জেনারেল চন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “পিএমএওয়াই (PMAY) স্কিমটি পুনরায় চালু করার প্রয়োজন রয়েছে যার মাধ্যমে ক্রেডিট লিঙ্কড ইন্স্যুরেন্স বা মূলত জীবন বীমার সুবিধা প্রত্যেক ঋণগ্রহীতাকে দেওয়া যেতে পারে। এটি 'সবার জন্য আবাস' এর লক্ষ্যে কোনও সমস্যা সৃষ্টি করবে না। ঋণগ্রহীতার মৃত্যু হলে অথবা প্রতিবন্ধী হয়ে গেলেও বাড়ির নির্মাণ বন্ধ হবে না। এমন কিছু ব্যবস্থা থাকা উচিত যাতে পরিবারগুলি ঋণ নয় ঘর পায়। জীবন বীমা এক্ষেত্রে বড় ভূমিকা রাখতে পারে। দেশে দ্রুত উন্নয়নের জন্য, সস্তা বাড়ি সরবরাহ করা সবচেয়ে বড় প্রয়োজন। পিএম আবাস যোজনার (PMAY) আওতায়, ঋণগ্রহীতা মারা গেলে, বাড়ির নির্মাণ বন্ধ হয়ে যাবে এবং ঋণের প্রভাব ভিন্ন হবে এবং পরিবারও সমস্যায় পড়বে।" 

করোনার সময়ে মানুষের জীবনযাত্রায় মারাত্মক প্রভাব পড়েছে। দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুর হার দ্রুত বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে আর্থিক সহায়তা প্রয়োজন। আর্থিকভাবে সমস্যায় থাকা মানুষ PMAY স্কিমের মাধ্যমে জীবন বীমার ব্যবহার করে সুবিধা পেতে পারেন। এই যোজনার মাধ্যমে, সরকার চাইলে জীবন বীমার জন্য একটি আদর্শ প্রিমিয়াম ঠিক করে দিতে পারে। এর মাধ্যমে, বীমা কোম্পানি PM আবাস যোজনার (PMAY) সুবিধাভোগীদের ক্রেডিট কভার দিতে পারে। ঋণ নেওয়ার সময়ে, ঋণের পরিমানের সমান ইন্সুরেন্স কভার দিতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.