নেতাজির অন্তর্ধান সংক্রান্ত ফাইল খতিয়ে দেখতে বিশেষে কমিটি গঠন করল কেন্দ্রীয় সরকার

নেতাজির পরিবারের সদস্যদের দাবিতে নেতাজির অন্তর্ধান রহস্য সম্পর্কিত নথি খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের বিশেষ কমিটি গঠন করল কেন্দ্রীয় সরকার। ক্যাবিনেট সেক্রেটারি পরিচালিত কমিটিতে থাকবেন রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইঙ্গ(RAW), ইন্টালিজেন্স ব্যুরো(IB) ও পিএমও আধিকারিকরা। সুভাষ বোসের অন্তর্ধান সংক্রান্ত সবরকম ফাইল খতিয়ে দেখে তা আদৌ জনসমক্ষে আনা হবে কিনা সেই বিষয়ে এই কমিটি সিদ্ধান্ত নেবে।

Updated By: Apr 15, 2015, 06:51 PM IST
নেতাজির অন্তর্ধান সংক্রান্ত ফাইল খতিয়ে দেখতে বিশেষে কমিটি গঠন করল কেন্দ্রীয় সরকার

ওয়েব ডেস্ক: নেতাজির পরিবারের সদস্যদের দাবিতে নেতাজির অন্তর্ধান রহস্য সম্পর্কিত নথি খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের বিশেষ কমিটি গঠন করল কেন্দ্রীয় সরকার। ক্যাবিনেট সেক্রেটারি পরিচালিত কমিটিতে থাকবেন রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইঙ্গ(RAW), ইন্টালিজেন্স ব্যুরো(IB) ও পিএমও আধিকারিকরা। সুভাষ বোসের অন্তর্ধান সংক্রান্ত সবরকম ফাইল খতিয়ে দেখে তা আদৌ জনসমক্ষে আনা হবে কিনা সেই বিষয়ে এই কমিটি সিদ্ধান্ত নেবে।

যদি কোনও ফাইল প্রকাশ করলে তা ভারতের আন্তর্জাতিক সম্পর্ক রক্ষার পথে বাধা হয়ে দাঁড়ায় তবে তা প্রকাশ না করার সিদ্ধান্ত নেবে এই কমিটি। মাত্র ২ দিন আগেই জার্মানিতে সুভাষ বোসের নাতি সূর্য বোসের সঙ্গে দেখা করে নেতাজির ফাইল সংক্রান্ত বিতর্কে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগে আশ্বস্ত হয়ে সুভাষ চন্দ্র বোসের অপর এখ আত্মীয় জানান, আমরা মোদীজির জন্য গর্বিত। নরেন্দ্র মোদীই দেশের প্রথম প্রধানমন্ত্রী যিনি নেতাজির অন্তর্ধান সম্পর্কিত তদন্তে সদর্থক ভূমিকা দেখিয়েছেন।

জহরলাল নেহরু সরকার নেতাজির পরিবারের ওপর ২ দশক ধরে নজারদারি করেছেন এই তথ্য সামনে আসতেই দেশজুড়ে রাজনৈতিক ঝড় ওঠে। মঙ্গলবার এর প্রতিবাদে কলকাতায় পথে নামেন নেতাজির পরিবারের সদস্যরা।

 

.