নিটে ৭২০-তে ৭২০ পেয়ে দেশে প্রথম, ইতিহাস গড়লেন ওডিসার শোয়েব আফতাব

চলতি বছর দু'ধাপে হয়েছিল National Eligibility cum Entrance Test (NEET)। 

Updated By: Oct 16, 2020, 09:47 PM IST
নিটে ৭২০-তে ৭২০ পেয়ে দেশে প্রথম, ইতিহাস গড়লেন ওডিসার শোয়েব আফতাব

নিজস্ব প্রতিবেদন: সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষায় (NEET 2020) ইতিহাস গড়লেন ওডিসার শোয়েব আফতাব। পেলেন ৭২০-তে ৭২০। প্রথম পরীক্ষার্থী হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন শোয়েব। ওডিসা থেকে তিনিই প্রথম নিটে শীর্ষ স্থানাধিকারী হলেন।            

রৌরকেল্লার ব্যবসায়ী পরিবারের সন্তান শোয়েব আফতাব। পরিবারে তিনিই প্রথম ডাক্তারি নিয়ে পড়াশুনো করতে চলেছেন। শোয়েব অষ্টম শ্রেণিতে পড়ার সময় তাঁর বাবা ব্যবসায় ধাক্কা খান। কোটায় গিয়ে কীভাবে মেডিক্যালের প্রবেশিকার জন্য পড়াশুনো চালাবেন, সে নিয়ে অনিশ্চিত ছিলেন। চায়ের ব্যবসা ছেড়ে নির্মাণ ব্যবস্থা শুরু করেন তাঁর বাবা। শোয়েবের কথায়, ''বাবার নির্মাণ ব্যবসা ভালো চলতে শুরু করে। তারপরই ভর্তি হই কোটায়। সেখানে মা-বোনও ছিলেন। উৎসাহিত বাড়িয়েছেন ওরা। মনোযোগ দিয়ে পড়াশুনো করতে পেরেছি।'' শোয়েবের সঙ্গে দেখা করে অভিনন্দন জানান লোকসভার স্পিকার ওম বিড়লা। 

চলতি বছর দু'ধাপে হয়েছিল National Eligibility cum Entrance Test (NEET)। চলতি বছর ১৩ সেপ্টেম্বর হয়েছিল প্রথম পরীক্ষা। তারপর বিশেষ পরীক্ষা হয় ১৪ সেপ্টেম্বর কোভিড পরিস্থিতিতেও ১৪.৩৭ লক্ষের বেশি পরীক্ষার্থী প্রবেশিকা দিয়েছিলেন। রেজাল্ট বেরানোর পর শুরু হবে কাউন্সেলিং। সাধারণ ছাত্রছাত্রীদের নিটে ৫০ শতাংশ বা তার বেশি নম্বর পেতে হয়। তপশিলি জাতি ও উপজাতির ছাত্রীদের পেয়ে হয় ৪০%।   

আরও পড়ুন- চিনকে ভাতে মারতে আরও একটা স্ট্রাইক, এসির আমদানি বন্ধ করল কেন্দ্র          

.