২০ সেপ্টেম্বর ভারত বন্‌ধের ডাক এনডিএ`র

দুর্নীতিসহ, একাধিক ইস্যুতে ভারত বনধের ডাক দিল এনডিএ। আগামী ২০ সেপ্টেম্বর ভারত বনধের কথা ঘোষণা করেন প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী।

Updated By: Sep 15, 2012, 06:37 PM IST

দুর্নীতিসহ, একাধিক ইস্যুতে ভারত বনধের ডাক দিল এনডিএ। আগামী ২০ সেপ্টেম্বর ভারত বনধের কথা ঘোষণা করেন প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী। কয়লা ব্লক বণ্টন ইস্যুতে প্রধানমন্ত্রীর ইস্তফা দাবি তো রয়েছেই, এছাড়া খুচরো ব্যবসায় প্রত্যক্ষ বিদেশি লগ্নির দরজা খুলে দেওয়া, ডিজেলের মূল্যবৃদ্ধি ও রান্নার গ্যাসে ভর্তুকি তুলে দেওয়ার মত একাধিক কেন্দ্রীয় নীতির প্রতিবাদেই এই বন‍্‌ধের ডাক দেওয়া হয়েছে বলে জানিয়েছেন লালকৃষ্ণ আডবাণী।  
কয়লার ব্লক বণ্টনে দুর্নীতির অভিযোগ তুলে আটান্নটি ব্লকের বরাত বাতিলের পাশাপাশি প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ইস্তফার দাবিতে অনড় বিজেপি। দেশের প্রধান বিরোধী দলের একরোখা মনোভাবের জন্য ভেস্তে গেছে সংসদের বাদল অধিবেশন।
এবার ডিজেলের মূল্যবৃদ্ধি, রান্নার গ্যাসের ওপর ভর্তুকি বেধে দেওয়া ও খুচরো ব্যবস্যায় প্রত্যক্ষ বিদেশী লগ্নির পথ খুলে দেওয়াসহ একাধিক কেন্দ্রীয় নীতির প্রতিবাদে পথে নামল বিজেপি। আগামি বিশে সেপ্টেম্বর ভারত বনধের ডাক দিয়েছে এনডিএর ডাকে ভারত বনধের ঘোষণা করেন প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী।
 
একের পর এক দুর্নীতি সামনে আসায় রীতিমত কোণঠাসা ইউপিএ-দুই সরকার। দুহাজার চোদ্দর লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রের মনমোহন সিংহ সরকারকে আরও চাপে রাখতে চায় বিজেপি। ইতিমধ্যেই এনডিএর ডাকা বিশে সেপ্টেম্বরের ভারত বনধকে সমর্থন জানিয়েছে বিজেডি, জেডিএস, টিডিএস ও সপার মত দলগুলি। তাই লোকসভা নির্বাচনের আগে নিজেদের শক্তি পরীক্ষা করে নেওয়ার জন্য এই ভারত বনধের ইস্যুকে বিজেপি সামনে আনল বলেই মনে করছে রাজনৈতিকমহল।

.