রাষ্ট্রপতি নির্বাচন : কংগ্রেসের আর্জি খারিজ করলেন শরদ পাওয়ার

রাষ্ট্রপতি নির্বাচনে কাকে কে প্রার্থী করবে তা নিয়ে এখন কেন্দ্রীয় রাজনীতি সরগরম। একদিকে, কংগ্রেসের নেতৃত্বে বিরোধী দলগুলি দফায় দফায় বৈঠক চালিয়ে যাচ্ছে এই ইস্যুতে, অন্যদিকে, ক্ষমতাসীন বিজেপি ও তার সঙ্গী দলগুলি মিলে নিজেদের গুটি সাজাতে ব্যস্ত। এই পরিস্থিতিতে এবার রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়ার জন্য কংগ্রেসের আর্জি সরাসরি খারিজ করে দিলেন NCP প্রধান শরদ পাওয়ার।

Updated By: May 17, 2017, 09:01 PM IST
রাষ্ট্রপতি নির্বাচন : কংগ্রেসের আর্জি খারিজ করলেন শরদ পাওয়ার

ওয়েব ডেস্ক : রাষ্ট্রপতি নির্বাচনে কাকে কে প্রার্থী করবে তা নিয়ে এখন কেন্দ্রীয় রাজনীতি সরগরম। একদিকে, কংগ্রেসের নেতৃত্বে বিরোধী দলগুলি দফায় দফায় বৈঠক চালিয়ে যাচ্ছে এই ইস্যুতে, অন্যদিকে, ক্ষমতাসীন বিজেপি ও তার সঙ্গী দলগুলি মিলে নিজেদের গুটি সাজাতে ব্যস্ত। এই পরিস্থিতিতে এবার রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়ার জন্য কংগ্রেসের আর্জি সরাসরি খারিজ করে দিলেন NCP প্রধান শরদ পাওয়ার।

গতকালই দিল্লিতে রাষ্ট্রপতি নির্বাচন সহ একাধিক ইস্যু নিয়ে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক সারেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি। বিরোধী ঐক্য ঠিক রাখতে কথা হয় তাদের মধ্যে। এরপরই শরদ পাওয়ারের কাছে রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার আর্জি যায় কংগ্রেসের পক্ষ থেকে।

NCP সূত্রে খবর, সেই আর্জি খারিজ করে দেওয়া হয়। কারণ হিসেবে বলা হয়েছে, এই নির্বাচনে অত্যন্ত শক্তিশালী জায়গায় রয়েছে বিজেপি নেতৃত্বধিন NDA জোট। ফলে সেখানে বিরোধীদের প্রার্থী কোনও ভাবেই জেতার অবস্থায় নেই। আর তাই সেই হেরে যাওয়া দিকের প্রার্থী হয়ে দাঁড়াতে প্রস্তুত নন ৭৬ বছর বয়সী এই বর্ষীয়ান নেতা।

আরও পড়ুন- রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে কোমড় বাঁধতে সোনিয়ার ডাকে আজ দিল্লিতে মমতা

সূত্রের খবর, এই নির্বাচনে প্রায় ৪৮ শতাংশ শক্তি রয়েছে NDA-এর তরফে। তার ওপর YRS, AIADMK, TRS ও BJD-র মতো দলগুলিও তাদের সমর্থন করার আশ্বাস দিয়েছে। তবে এবারও বিজেপি শরিক শিবসেনার অবস্থান এখনও পর্যন্ত রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে স্পষ্ট নয়।

অন্যদিকে, এক সময়ের কংগ্রেসের থিঙ্ক ট্যাঙ্ক প্রণব মুখোপাধ্যায় রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয় বারের জন্য রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে রাজি যদি তাঁকে বিজেপি শিবিরের পক্ষ থেকে সমর্থন দেওয়া হয়। এই বিষয়টি নিয়েও জল্পনা ছড়িয়েছে ইতিমধ্যেই।

.