শুরু হয়ে গেল নবরাত্রি উত্সব

সোমবার ছিল বাঙালির মহালয়া। আর মঙ্গলবার থেকে ধুমধাম করে শুরু হয়ে গেল নবরাত্রি উত্সব। আর আজ তার প্রথম দিন। নবরাত্রি উত্সবের প্রথমদিনের পুজো হয় দেবী শৈলপুত্রীর। দেবী শৈলপুত্রী আসলে প্রকৃতির দেবী। পুরাণ অনুযায়ী তিনি হিমালয়ের কন্যা। শৈল অর্থাত্, হিমালয় এবং পুত্রী অর্থাত্ কন্যা। দেবী দুর্গার নয় রূপের একটি রূপ হল  শৈলপুত্রী।

Updated By: Oct 13, 2015, 12:48 PM IST
 শুরু হয়ে গেল নবরাত্রি উত্সব

ওয়েব ডেস্ক: সোমবার ছিল বাঙালির মহালয়া। আর মঙ্গলবার থেকে ধুমধাম করে শুরু হয়ে গেল নবরাত্রি উত্সব। আর আজ তার প্রথম দিন। নবরাত্রি উত্সবের প্রথমদিনের পুজো হয় দেবী শৈলপুত্রীর। দেবী শৈলপুত্রী আসলে প্রকৃতির দেবী। পুরাণ অনুযায়ী তিনি হিমালয়ের কন্যা। শৈল অর্থাত্, হিমালয় এবং পুত্রী অর্থাত্ কন্যা। দেবী দুর্গার নয় রূপের একটি রূপ হল  শৈলপুত্রী।
হিন্দুশাস্ত্র অনুযায়ী ব্রহ্মার শক্তির প্রতীক হলেন দেবী  শৈলপুত্রী। তাঁর ছবিতে দেখা যায়, তিনি একটি ষাঁড়ের পিঠে বসেন। ষাঁড় অর্থাত্ ভৃঙ্গী। আর তাঁর হাতে থাকে একটি পদ্মফুল। শাস্ত্রমতে  দেবী শৈলপুত্রীর আরাধনা করলে শান্তি পাওয়া যায়। তাই দেশের অসংখ্য হিন্দু আজকের দিনে একটু শান্তির খোঁজে দেবী  শৈলপুত্রীর আরাধনায় ব্রতী হয়েছেন। নবরাত্রি উত্সবের প্রথম দিন থেকেই শুরু হয়ে গেল উত্সবের ধুম।

.