সংসদের Canteen-এ Subsidy বন্ধ, লোকসভা অধ্যক্ষের বড় ঘোষণা

লোকসভার বিজনেস অ্যাডভাইসরি কমিটিতে থাকা সব দলের সদস্যরা এদিন সর্বসম্মতভাবে ভর্তুকি বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন।

Updated By: Jan 19, 2021, 06:08 PM IST
সংসদের Canteen-এ Subsidy বন্ধ, লোকসভা অধ্যক্ষের বড় ঘোষণা

নিজস্ব প্রতিবেদন- সংসদ ভবনের ক্যান্টিনে Subsidy খাবার বন্ধের ঘোষণা করলেন লোকসভার অধ্যক্ষ। এতদিন পর্যন্ত সংসদের ক্যান্টিনে খাবার কিনলে Subsidy পেতেন সাংসদরা। তবে এবার সেই ভর্তুকি বন্ধের ঘোষণা করলেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। বছর দুয়েক আগেই সাংসদ ক্যান্টিনে ভর্তুকি তুলে দেওয়ার দাবি উঠেছিল। এবার সেই দাবিকেই মান্যতা দিলের ওম বিড়লা।

লোকসভার বিজনেস অ্যাডভাইসরি কমিটিতে থাকা সব দলের সদস্যরা এদিন সর্বসম্মতভাবে ভর্তুকি বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন। এবার থেকে নির্ধারিত দামেই সংসদ ক্যান্টিন থেকে খাবার কিনতে হবে সাংসদদের। সংসদ ভবনের পরিসরে থাকা ক্যান্টিনে বছরে ১৭ কোটি টাকার ভর্তুকি দেওয়া হত। ফলে অনেকটাই সস্তায় খাবার কিনতে পারতেন সংসদরা। ক্যান্টিনের রেট তালিকায় অনুযায়ী এতদিন পর্যন্ত ৫০ টাকায় চিকেন কারি দেওয়া হত। ভেজ থালির দাম ছিল ৩৫ টাকা। থ্রি কোর্স মিল-এর দাম ছিল ১০৬ টাকা। দক্ষিণ ভারতের খাবারের ক্ষেত্রেও ছাড় থাকত। সাদা ধোসা পাওয়া যেত মাত্র ১২ টাকায়। ২০১৮ সালে RTI-এর সওয়ালের জবাবে এই রেট তালিকা প্রকাশ করা হয়েছিল।

আরও পড়ুন-  প্রজাতন্ত্র দিবসে রাফাল প্রদর্শনে থাকবেন প্রথম মহিলা ফাইটার জেট চালক

সংসদ অধিবেশন শুরু হওয়ার আগে এবার থেকে সাংসদদের করোনা টেস্ট করাতে হবে। ২৯ জানুয়ারি থেকে অধিবেশন শুরু হবে। সকাল নটা থেকে দুপুর দুটো পর্যন্ত চলবে অধিবেশন। লোকসভার কাজকর্ম চলবে বিকেল চারটে থেকে রাত আটটা পর্যন্ত হবে। ২৭-২৮ জানুয়ারি সংসদে আরটিআই-পিসিআর টেস্টের আয়োজন করা হবে বলে জানিয়েছেন ওম বিড়লা। 

.