Narendra Modi Swearing-in Ceremony: মহাত্মার প্রতি শ্রদ্ধার্পণ করে তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী...

Narendra Modi Swearing-in Ceremony: রবিবার সন্ধেবেলায় শপথবাক্যপাঠ মোদীর। তার আগে সকালে রাজঘাটে গিয়ে তিনি শ্রদ্ধা জানালেন মহাত্মাকে। শ্রদ্ধা জানালেন অটলবিহারী বাজপেয়ীকে। আজ, সন্ধেবেলা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে মোদী ছুঁয়ে ফেলবেন নেহরুকে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Jun 9, 2024, 09:11 AM IST
Narendra Modi Swearing-in Ceremony: মহাত্মার প্রতি শ্রদ্ধার্পণ করে তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী...
ফাইল চিত্র

রাজীব চক্রবর্তী: নরেন্দ্র মোদী এক সূত্রে গেঁথে নিলেন মহাত্মা গান্ধী, জওহরলাল নেহরু এবং অটলবিহারী বাজপেয়ীকে। কীভাবে? আজ, রবিবার সন্ধেবেলায় শপথবাক্যপাঠ মোদীর, আর তার আগে তিনি সকালে রাজঘাটে গিয়ে শ্রদ্ধা জানালেন মহাত্মা গান্ধীকে। শ্রদ্ধা জানালেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীকে। এবং আজ সন্ধেবেলা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে মোদী ছুঁয়ে ফেলবেন নেহরুকেও-- প্রধানমন্ত্রীপদে শপথ নিলে মোদী জওহরলাল নেহরুর মতো তিন বার প্রধানমন্ত্রী পদে অধিষ্ঠিত হবেন। 

আরও পড়ুন: Tarot Card Reading June 08, 2024: মেষের আর্থিক লাভ, মিথুনের ডিপ্রেশন, কুম্ভের সম্পত্তিপ্রাপ্তি! দেখে নিন, ট্যারো কার্ড রিডিংয়ে কেমন যাবে আপনার এ সপ্তাহ... 

রাষ্ট্রপতি ভবনে আজ, সন্ধে ৭ টা ১৫ মিনিটে  নরেন্দ্র মোদী এবং তাঁর মন্ত্রীমণ্ডলের সদস্যদের শপথবাক্য পাঠ অনুষ্ঠান। তাঁদের শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রধানমন্ত্রীপদে শপথ নিলে মোদী জওহরলাল নেহরুর মতো তিন বার প্রধানমন্ত্রী পদে অধিষ্ঠিত হবেন। রাষ্ট্রপতি ভবনের উঠোনে হবে অনুষ্ঠান। সেখানে আমন্ত্রিত দেশ-বিদেশের ৮০০০ অতিথি। আমন্ত্রণ জানানো হয়েছে রাজনৈতিক নেতানেত্রী, চিত্রতারকা, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সর, রূপান্তরকামী, সেন্ট্রাল ভিস্তা প্রকল্প ও নতুন সংসদ ভবন নির্মাণের শ্রমিকদেরও। আমন্ত্রণ জানানো হয়েছে উত্তরাখণ্ডের সিলকিয়ারা টানেলের মাইনার্সদেরও।

এদিকে,পাঁচস্তরীয় নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানী দিল্লি শহরকে। দিল্লি পুলিস, কেন্দ্রীয় বাহিনী, এনএসজি কমান্ডো, গোয়েন্দা বিভাগ এবং এসপিজি-- শপথগ্রহণ অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্বে রয়েছে। নিরাপত্তায় থাকবেন আড়াই হাজার নিরাপত্তাকর্মী। রাষ্ট্রপতি ভবনের আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। এর পাশাপাশি 'নো ফ্লাইং জোন' ঘোষণা করা হয়েছে। থাকছে স্নাইপার, ড্রোন নজরদারি। 

আজ, রবিবার সকালে নরেন্দ্র মোদী যে শুধু রাজঘাটে গিয়ে জাতির জনক মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধার্পণ করেন বা অটলবিহারী বাজপেয়ীকে শ্রদ্ধাঞ্জলি দেন, তা নয়, তিনি এর পরে যুদ্ধসৌধ বা 'ওয়ার মেমোরিয়ালে'ও শহিদ জওয়ানদের শ্রদ্ধা জ্ঞাপন করেন।

আরও পড়ুন: Loksabha Election Result | Lakshadweep: মোদী 'ম্যাজিক' ফিকে, লাক্ষাদীপে BJP পেয়েছে মাত্র ২০১ ভোট!

আজ সবার নজরে থাকবে চন্দ্রবাবু নাইডুর টিডিপি ও নীতীশ কুমারের জেডিইউয়ের উপরে। এনডিএর এই দুই শরিকই এখন মোদী সরকারের জিওনকাঠি। এদের তুষ্ট করতে কতগুলি মন্ত্রীপদ এঁদের দেওয়া হয়, সেটাই এখন দেখার। শোনা যাচ্ছিল টিডিপি ও ও জিডিইউ দুই পক্ষই স্পিকারের পদটির দাবি করেছে। এই জল্পনার পাশাপাশি আরও অনেক জল্পনাই উঠে আসছে। শোনা যাচ্ছিল অর্থ, প্রতিরক্ষা, স্বরাষ্ট্রের মতো দফতর কোনও শরিককে দিতে নারাজ বিজেপি। তাহলে কোন পদ বা মন্ত্রিত্ব দিয়ে চন্দ্রবাবু ও নীতীশ কুমারকে তুষ্ঠ করতে চলেছেন মোদী-অমিত শাহ? সবই পরিষ্কার হয়ে যাবে আজ সন্ধেবেলাতেই। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.