কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের সুরেই আজাদি চাইছেন চিদম্বরম, তোপ মোদীর

Updated By: Oct 29, 2017, 05:28 PM IST
কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের সুরেই আজাদি চাইছেন চিদম্বরম, তোপ মোদীর

নিজস্ব প্রতিবেদন : কাশ্মীর নিয়ে প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের 'আজাদি' মন্তব্যের কড়া সমালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কর্ণাটকের বেঙ্গালুরুতে এক জনসভায় মোদী বলেন, ''কাশ্মীরের 'আজাদি' নিয়ে মন্তব্য করে চিদাম্বরম ভারতীয় জওয়ানদেরই অপমান করেছেন।" তিনি আরও বলেন, "নির্লজ্জের মত কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের ভাষাতেই কথা বলছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর কথার সুর পাক উগ্রপন্থীদের মতোই।''একইসঙ্গে মোদীর দাবি, একের পর এক ঘটনায় অত্যন্ত দায়িত্বজ্ঞানহীনতার মত ব্যবহার করছে কংগ্রেস।   

প্রসঙ্গত শনিবারই প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেন, "কাশ্মীরিরা যখন আজাদির কথা বলেন, তখন তাঁরা স্বায়ত্তশাসন বোঝাতে চান।" চিদাম্বরমের এই মন্তব্যের পরই শুরু হয় বিতর্ক। প্রাক্তন অর্থমন্ত্রীর বক্তব্যের তীব্র সমালোচনা করে বিজেপি। চিদম্বরমের মন্তব্য জাতীয় স্বার্থ বিরোধী বলে তোপ দাগেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। একজন বর্ষীয়ান কংগ্রেস নেতার এই ধরনের বিতর্কিত মন্তব্যের পর, কাশ্মীর ইস্যুতে কংগ্রেসের অবস্থান স্পষ্ট করার দাবি করেন তিনি।

বেকায়দায় পড়ে এরপরই মুখ খোলে কংগ্রেস। দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা এক বিবৃতিতে বলেন, "একজন ব্যক্তির নিজস্ব মতামত থাকতেই পারে। কিন্তু তার মানে সেটাই দলের অবস্থান নয়। কংগ্রেস বিশ্বাস করে সংবিধান মেনেই কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধান সম্ভব।" ৪১ মাসের এনডিএ জমানায় কাশ্মীরের পরিস্থিতি আরও খারাপ হয়েছে বলেও তোপ দাগে কংগ্রেস।

আরও পড়ুন, ৩০ বারের চেষ্টা ব্যর্থ, 'বুলেট' দৌড়ে সফল এনআইটি-র ছাত্র

.