অহংকার নয়, পাঠশালায় বার্তা মোদীর, পিছনে এসে বসলেন বাঙালি সাংসদের পাশে

জনসমর্থনের ধারা বজায় রাখতে কড়া হাতে রাশ ধরেছেন মোদী।

Updated By: Aug 3, 2019, 11:23 PM IST
অহংকার নয়, পাঠশালায় বার্তা মোদীর, পিছনে এসে বসলেন বাঙালি সাংসদের পাশে

নিজস্ব প্রতিবেদন: দলীয় সাংসদদের ক্লাস নিলেন নরেন্দ্র মোদী। বার্তা দিলেন, অহংকার নয়, নীচুতলার কর্মীদের সঙ্গে নিয়ে চলতে হবে সাংসদদের। জনসংযোগেও দিতে হবে নজর। ৩০৩ জন বিজেপি সাংসদকে নিয়ে শুরু হয়েছে ২ দিনের প্রশিক্ষণ শিবির 'অভ্যাসবর্গ'। তবে এদিন আশ্চর্যজনকভাবে বাংলার সাংসদের পাশে বসতে দেখা গিয়েছে মোদীকে। একইসঙ্গে বন্দে মাতরম গান গাওয়ার দায়িত্ব দেওয়া হয় হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়কে। রবিবার বাংলা নিয়ে রয়েছে আলোচনার সম্ভাবনা। 

দিল্লির মসনদে নরেন্দ্র মোদীর দ্বিতীয় ইনিংস। এবার আরও বেশি আসন নিয়ে ক্ষমতায় এসেছে বিজেপি। তবে আত্মতুষ্টি নয়। জনসমর্থনের ধারা বজায় রাখতে কড়া হাতে রাশ ধরেছেন মোদী। সাংসদদের নিয়মানুবর্তিতা এবং আচরণ নিয়ে আগেই সতর্ক করেছেন। এবার দলীয় সাংসদদের রীতিমত ক্লাস নিলেন প্রধানমন্ত্রী। ২দিনের অভ্যাসবর্গে ছিলেন বিজেপি সাংসদরা। আর সাংসদদের পাঠ দিতে ছিলেন মোদী, অমিত শাহ, জেপি নাড্ডারা। মূলত নীচুতলার কর্মীদের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রাখায় জোর দেন মোদী। সাংসদদের উদ্দেশে তাঁর বার্তা, অহংকার নয়। মনে রাখতে হবে কর্মীরাই দলের ভিত, দলের প্রকৃত সৈনিক। তাঁরা নিছক নির্বাচনের হাতিয়ার নয়। কর্মীদের সঙ্গে নিয়ে সাংসদদের কাজ করতে হবে। 

কর্মীদের পাশাপাশি জনসংযোগেও সমান সতর্ক প্রধানমন্ত্রী। সাংসদদের তিনি বলেন,'মানুষের আশীর্বাদে ফের ক্ষমতায় এসেছে দল। মানুষের সঙ্গে যোগাযোগ অটুট রাখতে হবে। প্রতিদিনের কাজের অগ্রগতির দিকে নজর রাখতে হবে। এলাকার স্বার্থে সংসদকে ব্যবহার করুন। আর এলাকায় গিয়ে বিভিন্ন সরকারি প্রকল্প, তার সুবিধা নিয়ে প্রচার করুন।' 

সংসদের চলতি অধিবেশন শেষ হওয়ার পথে। এবার এলাকায় ফিরবেন সাংসদরা। নির্বাচনী কেন্দ্রে ফিরে সাংসদরা কীভাবে কাজ করবেন, অভ্যাসবর্গে সেই রূপরেখাই তৈরি করে দিলেন মোদী-শাহরা। পাঁচটি রো ছেড়ে সাংসদদের মাঝে একটি খালি আসনে বসে পড়েন প্রধানমন্ত্রী। পাশে মালদহ উত্তরের সাংসদ খগেন মুর্মু। সামনে বাঁকুড়ার সাংসদ সুভাষ সরকার।  আশপাশে বসে বাংলার বেশ কয়েকজন সাংসদ। 

বিজেপি সূত্রে খবর, ২দিনের প্রশিক্ষণ শিবিরের শেষ দিন বাংলা নিয়ে আলাদা করে আলোচনার পরিকল্পনা আছে। দলের সাংসদদের মোদী আগেই নির্দেশ দিয়েছে, নিজেদের কেন্দ্রে বাংলা নিয়ে বেশি করে প্রচার করতে। রবিবার অভ্যাসবর্গে বাংলা নিয়ে নতুন কী বার্তা দেন মোদী, এখন সেদিকেই নজর।

আরও পড়ুন- ভারতে অনুপ্রবেশের চেষ্টা বানচাল, একের পর এক পাক জঙ্গি খতম করল সেনা

.