নন্দীগ্রাম মামলা প্রত্যাহার রাজ্য সরকারের

দুহাজার সাত সালে নন্দীগ্রামে গুলি চালানোর ঘটনা নিয়ে সুপ্রিম কোর্ট থেকে মামলা প্রত্যাহার করে নিল রাজ্য সরকার। নন্দীগ্রামে গুলি চালানোর ঘটনাকে `অসাংবিধানিক` বলে রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশেই ঘটনার তদন্তের ভার নেয় সিবিআই। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করে তত্কালীন বামফ্রন্ট সরকার।

Updated By: Feb 24, 2012, 02:11 PM IST

দুহাজার সাত সালে নন্দীগ্রামে গুলি চালানোর ঘটনা নিয়ে সুপ্রিম কোর্ট থেকে মামলা প্রত্যাহার করে নিল রাজ্য সরকার। নন্দীগ্রামে গুলি চালানোর ঘটনাকে `অসাংবিধানিক` বলে রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশেই ঘটনার তদন্তের ভার নেয় সিবিআই। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করে তত্কালীন বামফ্রন্ট সরকার।  সরকারের বক্তব্য ছিল, রাজ্যের সঙ্গে পরামর্শ না-করেই সিবিআইকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে, যা হাইকোর্টের এক্তিয়ারের বাইরে।

রাজ্যে নতুন সরকার ক্ষমতায় আসার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, সুপ্রিম কোর্ট থেকে এই মামলা প্রত্যাহার করা হবে। আজ রাজ্য সরকার এই মামলা প্রত্যাহার করায় বহাল রইল হাইকোর্টের রায়। ফলে গুলি চালানোর ঘটনায় অভিযুক্ত পুলিস অফিসার ও প্রশাসনিক কর্তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে সিবিআইয়ের সামনে আর কোনও বাধা রইল না।

.