লোকসভা নির্বাচনে কংগ্রেসের নয়া বাজি প্রাক্তন ইনফোসিস কর্তা নন্দন নিলেকেনি

লোকসভা ভোটে কংগ্রেসের প্রার্থী হচ্ছেন নন্দন নিলেকেনি। অরবিন্দ কেজরিওয়ালের ধাঁচেই প্রচার শুরু করবেন প্রাক্তন ইনফোসিস কর্তা। বেঙ্গালুরুর সার্বিক উন্নয়নের জন্য একটি নাগরিক মঞ্চ গড়তে চান নন্দন নিলেকেনি। সেই ফোরামে মতামত জানাতে পারবেন শহরের সমস্ত বাসিন্দা । ইনফোসিস থেকে অবসর নিয়ে আধার কার্ডের হাল ধরেছিলেন নন্দন নিলেকেনি । নিবিড় জনসংযোগের জন্য ওই সাফল্যই তাঁর হাতিয়ার। মাত্র একবছরে রাজনীতির সমস্ত হিসেব নিকেশ এলোমেলো করে দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল।

Updated By: Jan 13, 2014, 04:48 PM IST

লোকসভা ভোটে কংগ্রেসের প্রার্থী হচ্ছেন নন্দন নিলেকেনি । অরবিন্দ কেজরিওয়ালের ধাঁচেই প্রচার শুরু করবেন প্রাক্তন ইনফোসিস কর্তা। বেঙ্গালুরুর সার্বিক উন্নয়নের জন্য একটি নাগরিক মঞ্চ গড়তে চান নন্দন নিলেকেনি। সেই ফোরামে মতামত জানাতে পারবেন শহরের সমস্ত বাসিন্দা । ইনফোসিস থেকে অবসর নিয়ে আধার কার্ডের হাল ধরেছিলেন নন্দন নিলেকেনি । নিবিড় জনসংযোগের জন্য ওই সাফল্যই তাঁর হাতিয়ার। মাত্র একবছরে রাজনীতির সমস্ত হিসেব নিকেশ এলোমেলো করে দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল।

স্বচ্ছ ভাবমূর্তির এই প্রাক্তন আইআইটিয়ান সহজেই মিশে যান মানুষের সঙ্গে। তৈরি করেন বিশাল জনভিত্তি।

এই ঝড়ের মোকাবিলায় কংগ্রেসের নতুন অস্ত্র নন্দন নিলেকানি।

ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতার ভাবমূর্তিও অত্যন্ত স্বচ্ছ। তার ওপর রয়েছে শিল্পজগতে বিশাল প্রভাব।

রাজনীতির অলিন্দের গুঞ্জন, বেঙ্গালুরু দক্ষিণ আসনে কংগ্রেসের প্রার্থী হচ্ছেন নন্দন নিলেকানি। অরবিন্দ কেজরিওয়ালের মতোই প্রচারে স্যোসাল মিডিয়াকে কাজে লাগানোর ভাবনা তাঁর।

সাতের দশক থেকে বেঙ্গালুরু দক্ষিণ আসন কখনই হাতে আসেনি কংগ্রেসের। বিজেপির অনন্ত কুমার ওই আসনে পাঁচবারের সাংসদ। সেক্ষেত্রে প্রথমেই নন্দন নিলেকানিকে কংগ্রেস অগ্নিপরীক্ষার মুখে ঠেলে দেবে কিনা, তা নিয়ে ধন্ধ রয়েছে।
প্রয়োজ ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতার দাবি, তথ্যপ্রযুক্তির শক্তিকে ব্যবহার করে দেশের প্রায় অর্ধেক জনসংখ্যার কাছে সরাসরি পৌছে যাওয়ার অভিজ্ঞতা তাঁর রয়েছে।

দ্বিতীয় ইউপিএ সরকারের আধার উদ্যোগের প্রাণপুরুষ ছিলেন নন্দন নিলেকানি। তাই রাজনৈতিক জীবন শুরুর আগে কংগ্রেসের হাতেই আস্থা রাখছেন নিলেকানি। কানে তুলছেন না দুর্নীতির অভিযোগও।

নিলেকানিকে ব্যবহার করে কি দক্ষিণ কর্ণাটক আসনটি ছিনিয়ে আনতে পারবে কংগ্রেস? তার উত্তর ভবিষ্যতে পাওয়া যাবে। কিন্তু রাজনীতির ময়দানে আই টি গুরু যে কেজরিওয়ালের কায়দাতেই ব্যাট করবেন,সেই লক্ষ্ণণ স্পষ্ট ।

.