Tipu Sultan: নাম বদলাচ্ছে 'সালাম আরতির', সিদ্ধান্ত কর্ণাটকের বিজেপি সরকারের

Salaam Aarti: কর্ণাটক সরকারের মন্ত্রী শশিকলা জোলে জানিয়েছেন যে সরকার টিপু সুলতানের মন্দিরগুলির 'সালাম আরতি', 'দেবতিগে সালাম' এবং 'সালাম মঙ্গল আরতি' নামগুলি স্থানীয় নামে পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। তবে এই প্রথা বন্ধ করা হবে না বলে সাফ জানিয়ে দেন মন্ত্রী।

Updated By: Dec 11, 2022, 10:52 AM IST
Tipu Sultan: নাম বদলাচ্ছে 'সালাম আরতির', সিদ্ধান্ত কর্ণাটকের বিজেপি সরকারের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর্ণাটক (Karnataka) সরকার ১৮ শতকের রাজা টিপু সুলতানের (Tipu Sultan) সময়ের মন্দিরে শত শত বছর ধরে প্রচলিত সালাম আরতি (Salaam Aarti), সালাম মঙ্গল আরতি (Salaam Mangal Aarti) এবং দেবতিগে সালামের (Deevatige Salaam) নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। বিজেপি সরকার সিদ্ধান্ত নিয়েছে যে এই প্রথাগুলির স্থানীয় নাম অনুসারে নতুন নামকরণ করা হবে। নাম পরিবর্তনের কারণও জানিয়েছে কর্ণাটক সরকার। জেনে নেওয়া যাক কী সেই কারণ।

আরতিদের নাম পরিবর্তনের সিদ্ধান্ত

কর্ণাটক সরকারের মন্ত্রী শশিকলা জোলে জানিয়েছেন যে সরকার টিপু সুলতানের মন্দিরগুলির 'সালাম আরতি', 'দেবতিগে সালাম' এবং 'সালাম মঙ্গল আরতি' নামগুলি স্থানীয় নামে পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। তবে এই প্রথা বন্ধ করা হবে না বলে সাফ জানিয়ে দেন মন্ত্রী।

আরও পড়ুন: Pulwama attack: জম্মু-কাশ্মীরে এবার যোগী দাওয়াই! পুলওয়ামা হামলায় জড়িত জঙ্গির বাড়ি গুঁড়িয়ে দিল প্রশাসন

কী হবে আরতিগুলির নতুন নাম?

মন্ত্রী শশীকলা জোলে জানান, সিদ্ধান্ত হয়েছে যে এখন দিবাতিগে সালামের নাম হবে দিবাতিগে নমস্কার, সালাম আরতির নাম হবে আরতি নমস্কার এবং সালাম মঙ্গল আরতির নাম হবে মঙ্গল আরতি। বিভাগের সিনিয়র পুরোহিতদের মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত। এ বিষয়ে একটি সার্কুলারও জারি করা হবে বলে জানানো হয়েছে।

কারণ জানালেন মন্ত্রী

শশীকলা জোলে আরও বলেন, কর্ণাটকের রাজ্য ধর্মীয় পরিষদের বৈঠকে কিছু সদস্য এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তাঁরা জানিয়েছিলেন যে কিছু ভক্ত এই আরতিগুলির নাম পরিবর্তন করার দাবি করেছেন। এই নিয়ে বৈঠকে ব্যাপক আলোচনা হয়।

আরও পড়ুন: হিমাচলের নতুন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুকু, রবিবারই শপথগ্রহণ...

মন্ত্রী শশীকলা জোলে বলেন, আগের মতোই প্রথা মেনে আরতি চলবে। শুধু তার নাম পরিবর্তন করা হবে। নামে আমাদের ভাষার শব্দ অন্তর্ভুক্ত করা হবে। বলা হচ্ছে, টিপু সুলতান সম্পর্কে ক্ষমতাসীন বিজেপির অবস্থান অনুযায়ী কর্ণাটক সরকার এই পদক্ষেপ নিয়েছে।

উল্লেখযোগ্যভাবে, বিজেপি এবং কিছু হিন্দু সংগঠন টিপু সুলতানকে 'নৃশংস খুনি' হিসেবে দেখে। এছাড়াও কিছু কন্নড় সংগঠন টিপু সুলতানকে কন্নড় বিরোধীও বলে। তাদের পক্ষ থেকে অভিযোগ করা হয় যে টিপু স্থানীয় ভাষার পরিবর্তে ফারসিকে উৎসাহিত করেছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.