পাঁচ দিনে PM-CARES ফান্ডে জমা ৩,০৭৬ কোটি, দাতাদের নাম প্রকাশ করুক কেন্দ্র, দাবি চিদম্বরমের

দেশে করোনা মোকাবিলায় বিপুল অর্থের প্রয়োজনের কথা মাথায় রেখে গত মার্চ মাসে প্রধানমন্ত্রী তৈরি করেন Prime Minister's Citizen Assistance and Relief in Emergency Situations Fund বা পিএম কেয়ার ফান্ড।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 2, 2020, 05:33 PM IST
পাঁচ দিনে PM-CARES ফান্ডে জমা ৩,০৭৬ কোটি, দাতাদের নাম প্রকাশ করুক কেন্দ্র, দাবি চিদম্বরমের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনা মোকাবিলায় PM-CARES ফান্ড নিয়ে ফের নিশানায় কেন্দ্র। কার ওই ফান্ডে কাটা দিচ্ছেন তাদের নাম প্রকাশ করার দাবি জানালেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।

আরও পড়ুন-ভুয়ো খবর-ভারত বিরোধী প্রচারের জের, পাকিস্তানে ৪৫৩ অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক

PM-CARES ফান্ড নিয়ে সম্প্রতি বেশকিছু তথ্য প্রকাশ করেছে কেন্দ্র। সেখানে দেখা যাচ্ছে গত ২৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত প্রধানমন্ত্রীর ওই করোনা তহবিলে জমা পড়েছে ৩,০৭৬ কোটি টাকা। এর মধ্যে ৩,০৭৫.৮৫ কোটি টাকা এসেছে দেশের দাতাদের কাছ থেকে। অন্যদিকে ৩৯.৬৭ লাখ টাকা এসেছে বিদেশ থেকে।  পিএম কেয়ার-এর ওয়েবসাইটে ওই তথ্য দেওয়া হয়েছে। কিন্তু প্রয়োজনীয়য় নোট দেওয়া হয়নি। ফলে জানা যাচ্ছে না কারা ওই টাকা দিয়েছেন।

এনিয়ে টুইট করে প্রশ্ন তুলেছেন পি চিদম্বরম। তাঁর প্রশ্ন, দেশের প্রত্যেকটি এনজিও এবং ট্রাস্ট নির্দিষ্ট অঙ্কের বেশি টাকা নিলে দাতাদের নাম প্রকাশ করতে বাধ্য। সেখানে প্রধানমন্ত্রী কেয়ার-এর দাতাদের নাম নেই কেন। এই জায়গায় প্রধানমন্ত্রী কেয়ার ফান্ডকে ছাড় কেন? যে তহবিলের নামে টাকা নেওয়া হচ্ছে তাকে আমরা জানি। তাহলে নাম প্রকাশে ভয় কিসের।

আরও পড়ুন-জিএসটি ক্ষতিপূরণ না পেলে কেন্দ্রের ওপরে রাজ্যগুলির ভরসাই চলে যাবে, মোদীকে চিঠি মমতার

উল্লেখ্য, দেশে করোনা মোকাবিলায় বিপুল অর্থের প্রয়োজনের কথা মাথায় রেখে গত মার্চ মাসে প্রধানমন্ত্রী তৈরি করেন Prime Minister's Citizen Assistance and Relief in Emergency Situations Fund বা পিএম কেয়ার ফান্ড। জরুরি পরিস্থিতির মোকাবিলার জন্যই ওই ফান্ড তৈরি করা হয়।  একটি ট্রাস্ট দ্বারা পরিচালিত হচ্ছে ওই তহবিল এবং ওই ট্রাস্টে রয়েছে বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী।

.