হাইওয়ে তৈরির নামে কেন্দ্রীয় কোষাগার লুঠের ছক আইএল অ্যান্ড এফএসের, তথ্য ফাস জি মিডিয়ার

নাগাল্যান্ডে হাইওয়ে তৈরির নামে কেন্দ্রীয় সরকারের কোষাগার খালি করার পরিকল্পনা ছিল নির্মাণকারী সংস্থা IL&FS-এর। সেজন্যই হাইওয়ে তৈরির চুক্তি হাসিল করার পর প্রকল্পের সংশোধিত খরচ বাড়িয়ে দেওয়া হয়। জি মিডিয়ার এক্সক্লুসিভ প্রতিবেদনে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

Updated By: Apr 22, 2015, 11:40 AM IST
হাইওয়ে তৈরির নামে কেন্দ্রীয় কোষাগার লুঠের ছক আইএল অ্যান্ড এফএসের, তথ্য ফাস জি মিডিয়ার

ওয়েব ডেস্ক: নাগাল্যান্ডে হাইওয়ে তৈরির নামে কেন্দ্রীয় সরকারের কোষাগার খালি করার পরিকল্পনা ছিল নির্মাণকারী সংস্থা IL&FS-এর। সেজন্যই হাইওয়ে তৈরির চুক্তি হাসিল করার পর প্রকল্পের সংশোধিত খরচ বাড়িয়ে দেওয়া হয়। জি মিডিয়ার এক্সক্লুসিভ প্রতিবেদনে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

নাগাল্যান্ডে রাস্তা তৈরির নামে নির্মাণকারী সংস্থা IL&FS ইঞ্জিনিয়ারির সার্ভিসেস ও গায়েত্রী প্রজেক্টস লিমিটেডের অভিনব কায়দায় দুর্নীতির চেষ্টা দেখে চোখ কপালে উঠেছে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রকের কর্তাদের।

একনজরে দেখে নেওয়া যাক কী করে প্রকল্পের খরচ বাড়িয়েছে নির্মাণকারী সংস্থা IL&FS-

*মাটি খোঁড়ার জন্য খরচ ধরা হয়েছিল ২৭৩ কোটি টাকা। কিন্তু একবছরের মধ্যে সংশোধিত হিসাবে খরচ বেড়ে দাঁড়ায় ১৫৪৭ কোটি টাকা। প্রায় ৪৬৫ শতাংশ খরচ বাড়ে।

*নালা তৈরির জন্য খরচ ৬ কোটি টাকা থেকে বাড়িয়ে করা হয় ২৫ কোটি টাকা। ৩১৬ শতাংশ বাড়ে খরচ।

*দেওয়াল তৈরির জন্য ৩২ কোটি টাকা থেকে খরচ বাড়িয়ে করা হয় ১২৫ কোটি টাকা। খরচ বাড়ে ৩০৩ শতাংশ।

*সাইট ক্লিয়ারেন্সের জন্য ৩৭ কোটি টাকা থেকে খরচ বাড়িয়ে করা হয় ৮২ কোটি টাকা। অর্থাত খরচ বাড়ে ১২১ শতাংশ।

*পাইপ পুলিয়ার জন্য খরচ ৬৭ কোটি টাকা থেকে বাড়িয়ে করা হয় ৭৭ কোটি টাকা। খরচ বাড়ল ১৪ শতাংশ।

*আরসিসি স্ল্যাবের জন্য ৩৯ কোটি টাকা থেকে খরচ বাড়িয়ে করা হয় ৪২ কোটি টাকা। অর্থাত খরচ বাড়ল ৭.৫ শতাংশ।

IL&FS যে কাজ করার দাবি করে যার কোনও উল্লেখই ছিল না চুক্তিপত্রে। কোনওরকম নিয়ম কানুনের তোয়াক্কা না করেই কাজ করেছিল IL&FS। চুক্তির নামে ৩০০ কোটি টাক রিলিজ করায় IL&FS। বছরভর ২৭ শতাংশ কাজ হয়েছে দাবি করে প্রকল্পের সংশোধিত খরচ দেখানো হয়। ৩২৯ কিমি রাস্তা কমিয়ে ৩১৩ কিমি করে দেওয়া হয়। প্রতি কিমি রাস্তা তৈরির খরচও বেড়ে যায়।

পরিবহণমন্ত্রকের বিশেষ সচিব এবং আর্থিক উপদেষ্টা ১৬ অগাস্ট ২০১২ অর্থমন্ত্রকের খরচ সংক্রান্ত বিশেষ সচিবকে চিঠি দিয়ে IL&FS এর দুর্নীতির কথা জানান। চুক্তি অনুযায়ী ১২৯৬ কোটি টাকায় প্রকল্প সম্পূর্ণ করার কথা ছিল IL&FS এর। কিন্তু সংশোধিত খরচ দেখানো হয় ২৯৭৮ কোটি টাকা। কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রক প্রস্তাবিত খরচ মেনে নিলে ১৬৮২ কোটি টাকা মুনাফা হত IL&FS এর। যে সংস্থাকে নিয়ে এত বিতর্ক সেই IL&FS ই নয়ডা টোল ব্রিজের নির্মাণকারী সংস্থা। এই টোল ব্রিজ তৈরি নিয়ে ইতিমধ্যেই বড়সড় বিতর্ক মাথাচাড়া দিয়েছে।

 

.