নাগাল্যান্ডের ৪ জেলায় রাস্তা তৈরিতে দুর্নীতি, জি মিডিয়ার বিশেষ প্রতিবেদন

Updated By: Apr 21, 2015, 12:06 PM IST
নাগাল্যান্ডের ৪ জেলায় রাস্তা তৈরিতে দুর্নীতি, জি মিডিয়ার বিশেষ প্রতিবেদন

রাস্তা তৈরিতে কোটি কোটি টাকার দুর্নীতি। কাঠগড়ায় কেন্দ্র এবং রাজ্য সরকার। নাগাল্যান্ডের ৪ জেলায় ৩২৯ কিলোমিটার  রাস্তা তৈরিতে দুর্নীতি নিয়েই জি মিডিয়ার বিশেষ প্রতিবেদন।

২০১০ সালে মেটাস ইনফ্রা ও গায়ত্রী প্রজেক্টস নাগাল্যান্ড পিডব্লুডি থেকে ৩২৯ কিলোমিটার রাস্তা তৈরির বরাত পায়। যৌথ বিনিয়োগে মেটাস ইনফ্রা অর্থাত্‍ আই এল এন এফ এস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন ও গায়ত্রী প্রজেক্টের অনুপাত ছিল ৬২-৩৮। নাগাল্যান্ডের ৪ জেলার জন্য ৩২৯ কিলোমিটার রাস্তা। লংলিঙ থেকে চাঁঙটোঙিয়া, মনটেমলু থেকে মেরেংকং, ফেক থেকে ফুটজিরো ও জুনহিবটো থেকে চাকাবেনা সড়ককে একত্রে দেখানো হয়। অথচ যে ৪টি অঞ্চলের রাস্তা বানানোর জন্য প্রজেক্ট হয়েছিল, ঠিকা দেওয়া হয়েছিল, ওই ৪টি অঞ্চল ভিন্ন ভিন্ন জেলায়। আর একে অপরের সঙ্গে যুক্তও নয়।

মেটাস ইনফ্রা এবং গায়ত্রী প্রোজেক্টের জয়েন্ট ভেঞ্চার কেন্দ্র সরকারের মঞ্জুরি পায় ২০১০-এর নয়ই ডিসেম্বর। ২০১১-র ৩ ফেব্রুয়ারি, মেটাস ইনফ্রা ও গ্রায়ত্রী প্রজেক্টকে  নাগাল্যান্ড সরকার কাজের বরাত দেয়। শর্ত ছিল, ২০১৪ সালের ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে কাজ। বরাত পাওয়ার নমাস পর মেটাস ইনফ্রার নাম বদলে আই এল অ্যান্ড এফ এস ইঞ্জিনিয়ারিং সার্ভিস হয়ে যায়।

প্রকল্প শুরুর বছর ঘোরার আগেই আই এল অ্যান্ড এফ এস প্রজেক্টের মোট খরচ পুনর্বিন্যাস করা হয়। কাজ শেষ করার কথা ছিল এক হাজার দুশো ছিয়ানব্বই কোটি টাকায়। এটা বাড়িয়ে দু হাজার নশো আটাত্তর কোটি টাকা করা হয়।

এখানেই শেষ নয়। প্রথমে ৩২৯ কিলোমিটার রাস্তা তৈরির কথা থাকলেও পরে তা কমিয়ে ৩১৩ কিলোমিটার করা হয়। ১৬ কিলোমিটার রাস্তা কমার অর্থ খরচ আটান্ন কোটি টাকা কমে যাওয়া। কিন্তু খরচ কমার বদল বেড়ে যায় আড়াইগুণ। প্রকল্পের বিস্তারিত রিপোর্ট তৈরি করে নাগল্যান্ড সরকার পাঠিয়ে দেয় কেন্দ্রের পরিবহণ মন্ত্রকের কাছে। কারণ হাইওয়ে তৈরির খরচ দেয় কেন্দ্রই। আর রাজ্য সরকার কাজের বরাত দেয়। আর এইজন্যই খরচ যখন আড়াই গুণ বেড়ে দাঁড়ায়, তখনই টনক  নড়ে মন্ত্রকের আধিকারিকদের।

 

.