মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর রানাকে শীঘ্রই দেশে ফেরাচ্ছে ভারত!

সংবাদসংস্থা সূত্রে খবর , মার্কিন যুক্তরাষ্ট্রে জেলের মেয়াদ শেষ হওয়ার পর তাহাউর রানাকে ভারতে ফেরাতে পারবে ভারত। এমন একটা সম্ভাবনা ক্রমশ উজ্জ্বল হচ্ছে

Updated By: Jan 14, 2019, 10:54 AM IST
মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর রানাকে শীঘ্রই দেশে ফেরাচ্ছে ভারত!

নিজস্ব প্রতিবেদন: নীরব মোদী বা বিজয় মালিয়া-কাউকেই এখনও দেশে ফেরতে পারেনি ভারত। তবে চেষ্টা চলছে পুরোদমে। এবার জোর জল্পনা, মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর রানাকে ভারতে প্রত্যর্পণ করতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন-বাড়তি বলবেন না, দরকারে মুকুলের সঙ্গে কথা বলুন, রাহুল-দিলীপকে নির্দেশ অমিতের

পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার নাগরিক তাহাউর বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি জেলে বন্দি রয়েছে। তাকে ফেরাতে প্রয়োজনীয় নথি তৈরি করছে ভারত। এক্ষেত্রে পূর্ণ সহযোগিতা করছে ট্রাম্প প্রশাসন। ২০২১ সালে ছাড়া পেয়ে যাবে তাহাউর।

২০০৮ সালে মুম্বইয়ে হামলা চালায় পাক জঙ্গিরা(লস্কর)। বাণিজ্য নগরীর একাধিক জায়গায় হওয়া ওই হামলায় মৃত্যু হয় ১৬৬ জনের। পুলিসের গুলিতে নিহত হয় ৯ জঙ্গি। একমাত্র জীবিত ধরা পড়ে জঙ্গি আজমল কাসাব। ২০০৯ সালে রানাকে গ্রেফতার করা হয়ে। বিচারে তার ১৪ বছরের জেল হয়।

আরও পড়ুন-দিঘায় হোটেলে ঢুকে টোটো চালকদের তাণ্ডব, লাঠি-বাঁশ দিয়ে বেধড়ক মার পর্যটকদের

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে জেলের মেয়াদ শেষ হওয়ার পর তাহাউর রানাকে ভারতে ফেরাতে পারবে ভারত। এমন একটা সম্ভাবনা ক্রমশ উজ্জ্বল হচ্ছে।

সম্প্রতি এনআইএর একটি টিম মার্কিন যুক্তরাষ্ট্র সফর করে। সেখানে দুপক্ষই একটি ব্যাপারে সহমত হয় যে কূটনৈতিক লাল ফিতেকে হালকা করে রানাকে যত দ্রুত সম্ভব ভারতে ফেরানো হবে।

.