ইয়াকুবের ফাঁসির পর ছোটা শাকিলের বদলার হুমকি, কতটা নিরাপদ মুম্বই?

ইয়াকুব মেমনের ফাঁসির পর হুমকি দিয়েছে দাউদ ইব্রাহিমের ডান হাত ছোটা শাকিল। পাকিস্তানে বসে কী ছক কষছে দাউদ? বিপদের আশঙ্কা কতটা?

Updated By: Jul 31, 2015, 08:15 PM IST
ইয়াকুবের ফাঁসির পর ছোটা শাকিলের বদলার হুমকি, কতটা নিরাপদ মুম্বই?

ব্যুরো: ইয়াকুব মেমনের ফাঁসির পর হুমকি দিয়েছে দাউদ ইব্রাহিমের ডান হাত ছোটা শাকিল। পাকিস্তানে বসে কী ছক কষছে দাউদ? বিপদের আশঙ্কা কতটা?

মুম্বই। বাণিজ্য নগরী। কাজের শহর। রাতভোর জেগে থাকা শহর। মায়ানগরীতে আরব সাগরের তীরে স্বপ্নের ভাঙা-গড়া। কিন্তু, এটাই সব নয়। কসমোপলিটন মুম্বইয়ের আরেকটা পরিচিতি তার আন্ডার ওয়ার্ল্ডে। মুম্বইয়ের অন্ধকার জগতের নিয়ন্ত্রণ একসময় ছিল করিম লালা, হাজি মস্তানদের হাতে। পারস্পরিক বিশ্বাসের ভিত্তিতে তৈরি হয়েছিল তাদের সাম্রাজ্য। আটের দশক ও তার পর উত্থান নতুন প্রজন্মের গ্যাংস্টারদের। রবি পুজারী, অরুণ গাউলি, ছোটা রাজন আর অবশ্যই দাউদ ইব্রাহিম।  

স্মাগলিং, তোলাবাজি, মাদকের কারবার, সুপারি কিলিং- মায়ানগরীর অন্ধকার জগতে একচ্ছত্র আধিপত্য কায়েম করে ডি-কোম্পানি। বাদ যায়নি বলিউড আর বেটিংও। লেট এইট্টি, আর্লি নাইন্টিজে ফিল্ম আর্টিস্টদের সঙ্গে আর শারজার মাঠে প্রায়ই দউদকে দেখা যেত। মুম্বই ফ্লিম ইন্ডাস্ট্রিতে ডি-কোম্পানির লগ্নি তো ওপেন সিক্রেট।

শারজায় ইন্ডিয়ান ড্রেসিং রুমে ঢুকে ক্রিকেটারদের গাড়ি দেওয়ার প্রস্তাব দাউদের। দিলীপ বেঙ্গসরকারের এই অভিযোগ আলোড়ন পড়েছিল ক্রিকেট পাগল দেশে। তিরানব্বইয়ের মুম্বই বিস্ফোরণে টাইগার মেমনকে লজিস্টিক্স জুগিয়েছিল দাউদ। গোয়েন্দাদের কাছে খবর, দুবাইয়ের পাট চুকিয়ে এখন সে পাকিস্তানে। রয়েছে আফগান সীমান্তের কাছে কোনও গোপন ডেরায়। ইয়াকুব মেমনের ফাঁসির পর হুমকি দিয়েছে তাঁর ডান হাত ছোটা শাকিল। এ জন্য নাকি মূল্য চোকাতে হবে ভারতকে। 

মুম্বই আন্ডারওয়ার্ল্ডে এখন কতটা নিয়ন্ত্রণ দাউদের?

প্রশ্নটা করা যত সহজ, উত্তরটা পাওয়া তত নয়। দাউদ দীর্ঘদিন দেশের বাইরে। জমি দখল করেছে রাইভ্যাল গ্যাংরা। এটাও বাস্তব যে আট-নয়ের দশকের মতো আকছার গ্যাংওয়ার এখন আর দেখা যায় না। পুলিস মহল সহ অনেকেরই মত, উনিশশো নিরানব্বই সালে মকোকার মতো কড়া আইন চালু হওয়ায় মুম্বইয়ে অপরাধ অনেক কমেছে। পুলিসি ঝামেলা এড়াতে সুপারি কিলিং, তোলাবাজি ছেড়ে এখন রিয়েল এস্টেট থেকে মুনাফা করছে ডি কোম্পানি। 

গত এক দশকে পরিস্থিতি অনেকটাই বদলে গেছে। কাজের ধরন পাল্টে এখন হোয়াইট কলার ক্রাইমে মন দিয়েছে ডি কোম্পানি। তবে, দাউদ শক্তিহীন, এখনও এ কথা বলার সাহস নেই মুম্বই পুলিসের কোনও বড়কর্তার। আর তাই, ছোটা শাকিলের হুমকি উড়িয়ে দেওয়ার জো নেই। 

.