Shivraj Singh Chouhan: 'প্রথমে লিখুন, শ্রী হরি, তার পর ওষুধের নাম লিখুন', চিকিৎসকদের পরামর্শ মুখ্যমন্ত্রীর

মধ্য়প্রদেশে এবার প্রথম হিন্দিতে চালু হতে চলেছে ডাক্তারির পাঠ্যক্রম। প্রেসক্রিপশনে কেন ওষুধের নাম হিন্দিতে নয়? প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

Updated By: Oct 15, 2022, 11:55 PM IST
Shivraj Singh Chouhan: 'প্রথমে লিখুন, শ্রী হরি, তার পর ওষুধের নাম লিখুন', চিকিৎসকদের পরামর্শ মুখ্যমন্ত্রীর
ছবি: প্রতীকী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: রাজ্যে হিন্দিতে ডাক্তারির পাঠ্যক্রম চালু হতে চলেছে। তাহলে প্রেসক্রিপশনে কেন হিন্দিতে ওষুধের নাম লিখবেন না চিকিৎসক? প্রশ্ন তুললেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। তাঁর পরামর্শ, 'প্রথমে লিখুন, শ্রী হরি। তার পর ওষুধের নাম লিখুন'।

ডাক্তারি পড়ুয়াদের চড়ক শপথ নিয়ে বিতর্ক কম হয়নি। বিজেপিশাসিত মধ্যপ্রদেশে এবার প্রথম হিন্দিতে চালু হতে চলেছে ডাক্তারির পাঠ্যক্রম। আগামিকাল, রবিবার পড়ুয়াদের জন্য অ্যানাটমি, বায়ো কেমিস্ট্রি ও ফিজিওলজির বইয়ের হিন্দি সংস্করণ প্রকাশ করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভোপালে লাল প্যারেড গ্রাউণ্ডে অনুষ্ঠানের প্রস্তুতি এখন শেষ পর্যায়ে। 

আরও পড়ুন: দুই IAS অফিসার আমাকে ধর্ষণ করেছে, যুবতীর অভিযোগে তোলপাড়

এদিন  ভোপালে একটি অনুষ্ঠানে প্রেসক্রিপশনও হিন্দি লেখার পক্ষে সওয়াল করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তাঁর মতে, 'ইংরেজি ছাড়া কোনও কাজ যায় না, এই মানসিকতাটাই ভুল। শুধুমাত্র ইংরেজি না জানার জন্য মেডিক্যাল কলেজ ছাড়তে হয়েছে, এমন অনেক পড়ুয়া চিনি'। বলেন, 'রাশিয়া, জাপান, জার্মানি এবং চিনে কে ইংরেজিতে কথা বলে? যখন আমেরিকায় গিয়েছিলাম, তখন যাঁরা ইংরেজিতে কথা বলছিল, তাঁদের থেকে হিন্দিতে বক্তৃতা দিয়ে অনেক বেশি প্রশংসা পেয়েছি'। শুধু তাই নয়, মধ্যপ্রদেশে হিন্দিতে ডাক্তারি পাঠ্যক্রম সিদ্ধান্তকে 'সামাজিক বিপ্লব' হিসেবে উল্লেখ করেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী। শিবরাজ সিং চৌহান বলেন,'প্রথম যখন ঘোষণা করেছিলাম হিন্দিতে ডাক্তারি পড়ানো হবে, তখন অনেকেই হেসেছিলেন। কিন্তু আমরা করে দেখিয়েছি'।

 

এর আগে, মোদী সরকার প্রস্তাব দেওয়া হয়, হিপোক্রেটস নয়, ডাক্তারি পাস করার পর মহর্ষি চড়কের নামে শপথ নিতে হবে চিকিৎসকরা। বস্তুত, কলকাতা মেডিক্যাল কলেজে যেদিন এমবিবিএসের ক্লাস শুরু হয়, সেদিন চড়ক শপথ পাঠ করানো হয়। কেন এমন সিদ্ধান্ত? শিক্ষায় গৈরিকীকরণের অভিযোগ তোলেন চিকিৎসকদের একাংশ। শেষপর্যন্ত কেন্দ্রীয় প্রস্তাব মেনে চড়ক শপথকেই মান্যতা দেয় ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.