সময়ের আগেই মৌসুমি বায়ু ঢুকল কেরলে, পশ্চিমবঙ্গেও আগাম বর্ষার পূর্বাভাস

আগামী কয়েকদিনে কেরল ও পশ্চিম তামিলনাড়ুর কিছু অংশে বৃষ্টিপাতের পরিমান বাড়বে বলে জানানো হয়েছে। একই সঙ্গে নিয়ম মেনে এগোচ্ছে মৌসুমি বায়ু। সেক্ষেত্রে নির্দিষ্ট সময়ের আগে বর্ষা ঢুকতে পারে গাঙ্গেয় বঙ্গে। ৫ জুন কলকাতায় বর্ষা ঢুকতে পারে বলে পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

Updated By: May 29, 2018, 12:58 PM IST
সময়ের আগেই মৌসুমি বায়ু ঢুকল কেরলে, পশ্চিমবঙ্গেও আগাম বর্ষার পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদন: নির্দিষ্ট সময়ের ৩ দিন আগে ভারতের মূল ভূখণ্ডে ঢুকল বর্ষা। মঙ্গলবার মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, ২৯ এপ্রিল কেরল ও তামিলনাড়ুর কিছু এলাকায় প্রবেশ করেছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। মৌসুমি বায়ু ক্রমশ উত্তর দিকে অগ্রসর হয়ে কর্ণাটকে প্রবেশ করবে বলে পূর্বাভাস জারি করেছে তারা। 

আগামী কয়েকদিনে কেরল ও পশ্চিম তামিলনাড়ুর কিছু অংশে বৃষ্টিপাতের পরিমান বাড়বে বলে জানানো হয়েছে। একই সঙ্গে নিয়ম মেনে এগোচ্ছে মৌসুমি বায়ু। সেক্ষেত্রে নির্দিষ্ট সময়ের আগে বর্ষা ঢুকতে পারে গাঙ্গেয় বঙ্গে। ৫ জুন কলকাতায় বর্ষা ঢুকতে পারে বলে পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তার আগে উত্তর ও দক্ষিণবঙ্গে শুরু হবে প্রাক্ বর্ষার বৃষ্টি। সাধারণত ৭ জুন কলকাতায় ঢোকে বর্ষা।  

সাধারণত ১ জুন কেরলে বর্ষা ঢোকে। এবার ৩ দিন আগেই সেরাজ্যে শুরু হয়েছে বর্ষার বৃষ্টি। কৃষিনির্ভর ভারতের অধিকাংশ জমিতেই নেই সেচের সুবিধা। ফলে বৃষ্টি দিকে চেয়ে থাকেন বেশিরভাগ কৃষক। এবছর বর্ষার পূর্ভাবাসে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, জুন থেকে সেপ্টেম্বরের ১৫ তারিখ পর্যন্ত বৃষ্টি হবে স্বাভাবিক।  

রুশ ক্ষেপণাস্ত্র কিনলে মিলবে না মার্কিন সশস্ত্র ড্রোন, ভারতকে হুঁশিয়ারি মার্কিন কর্তার

কৃষিপ্রধান ভারতে অর্থনীতি অনেকাংশেই মৌসুমি বৃষ্টির ওপর নির্ভরশীল। কৃষিনির্ভর অর্থনীতি ও মূল্যবৃদ্ধি সূচক বিশেষ ভাবে বর্ষার ওপর নির্ভর করে। আগাম বর্ষায় তাই স্বস্তি সব মহলেই। 

.