অসমের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে মনমোহন, সোনিয়া

বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আজ একদিনের জন্য অসম সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং ইউপিএ চেয়ারপার্সেন সোনিয়া গান্ধীও। বিশেষ বিমানে তাঁরা জোরহাটে পৌঁছবেন বলে জানা গেছে। সেখান থেকে আকাশপথে তাঁরা বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করবেন।

Updated By: Jul 2, 2012, 10:42 AM IST

বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আজ একদিনের জন্য অসম সফরে এলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। এদিন দুপুরে বিশেষ বিমানে তাঁরা জোরহাটে পৌঁছন তাঁরা। সেখান থেকে আকাশপথে তাঁরা বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করতে যান। অন্যদিকে বিজেপি`র পক্ষ থেকে এদিন অসমের বন্যাকে `জাতীয় বিপর্যয়` হিসেবে ঘোষণা করার দাবি জানান হয়েছে কেন্দ্রের কাছে।
অসমে বন্যা পরিস্থিতি ক্রমশ জটিল আকার ধারণ করছে। মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ব্রহ্মপুত্র সহ বেশ কয়েকটি নদীর জল এখনও বিপদসীমার ওপর দিয়ে বইছে। ২২টি জেলার প্রায় ২০ লক্ষ মানুষ জলবন্দি। প্রায় ৪৫ লক্ষ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। বেশ কিছু রেললাইন, সড়ক, জলের তলায়।

উত্তর-পূর্ব ভারতের বৃহত্তম রাজ্যের সম্প্রতিক বন্যায় প্লাবিত হয়েছে নওগাঁ ও গোলাঘাট জেলা-স্থিত বিশ্বখ্যাত 'ওয়ার্ল্ড হেরিটেজ সাইট' কাজিরাঙা জাতীয় উদ্যানের বিস্তীর্ণ অংশ। এর ফলে গণ্ডার, হরিণ, হাতি-সহ বিভিন্ন বন্যপ্রাণীরা অনতিদূরের ৩৭ নম্বর জাতীয় সড়ক পার হয়ে কার্বি আংলং পাহাড়ের উঁচু জায়গায় চলে যেতে শুরু করেছে। এই অবস্থায় বেশ কয়েকটি দুর্ঘটনাও ঘটেছে। গাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছে কয়েকটি বন্যপ্রাণীর।
এই পরিস্থিতিতে কেন্দ্রের তরফে সমস্ত রকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নিজে কথা বলেছেন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির সঙ্গে। উদ্ধার এবং ত্রাণ কাজে সেনাকে সাহায্য করতে বলেছেন তিনি। পাশাপাশি মৃতদের পরিবার পিছু এক লক্ষ টাকার ক্ষতিপূরণ ঘোষণা করেছে কেন্দ্র।

.