বিশ্ব পরিবেশ দিবসে মোদীর বার্তা, দেখুন ভিডিয়ো

পৃথিবীটা আমাদের। আর এই পৃথিবীকে সুস্থ এবং সুন্দর রাখার দ্বায়িত্বও আমাদের। সেই কথা মনে করিয়ে দিতেই ৫ই জুন বিশ্বব্যাপী পালিত হয় পরিবেশ দিবস। আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এক সুন্দর ভবিষ্যত গড়তে এগিয়ে চলার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Updated By: Jun 5, 2019, 12:01 PM IST
বিশ্ব পরিবেশ দিবসে মোদীর বার্তা, দেখুন ভিডিয়ো

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীটা আমাদের। আর এই পৃথিবীকে সুস্থ এবং সুন্দর রাখার দ্বায়িত্বও আমাদের। সেই কথা মনে করিয়ে দিতেই ৫ই জুন বিশ্বব্যাপী পালিত হয় পরিবেশ দিবস। আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এক সুন্দর ভবিষ্যত গড়তে এগিয়ে চলার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

১৯৭২ সালের এই দিনেই শুরু হয়েছিল জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স। তার পর থেকে প্রতি বছর ৫ই জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। এই বছর বিশ্ব পরিবেশ দিবসে জাতি সংঘের থিম ‘বায়ু দূষণ’। আজ জাতি সংঘের মহাসচিব এন্টনিও গুটারেজ প্রতিটি দেশের সরকারকে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করার বার্তা দেন। নিজের টুইটার অ্যাকাউন্টে তিনি লেখেন, ‘প্রতি বছর বিশ্বের ৭০ লক্ষ মানুষের মৃত্যু হয় বায়ু দূষণের কারণে। শিশু-স্বাস্থ্য, অর্থনীতি এবং জলবায়ুর ক্ষেত্রেও প্রচুর ক্ষতি হয়।’

 

আরও পড়ুন: পুলওয়ামায় বাড়িতে ঢুকে এক মহিলাকে খুন করল জঙ্গিরা, চিরুনি তল্লাশি চালাচ্ছে সেনা

আজ নিজের টুইটার অ্যাকাউন্টে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে একটি ভিডিয়ো প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিয়োয় তিনি বলেন, শুধু চারা গাছ লাগালেই হবে না, ওই গাছের বড় হয়ে ওঠা পর্যন্ত তার যত্ন নেওয়াও আমাদের কর্তব্য। একটি দূষণমুক্ত পৃথিবীর গড়তে আমরা অঙ্গিকারবদ্ধ।

 

প্রসঙ্গত, পৃথিবীর ২০ টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে ১৩টি ভারতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া বিপদসীমার প্রায় ১০ গুণ বেশি দূষিত বায়ুতে শ্বাস গ্রহণ করেন ভারতের প্রায় ১.৪০ কোটি মানুষ।

.