উপভোক্তাদের জিএসটি-কমিয়ে আনার সুবিধা নিশ্চিত করার নির্দেশ মোদীর

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের অনলাইন আলাপচারিতায় (প্রগতি) এব্যাপারে কড়া নির্দেশ জারি করেছেন প্রধানমন্ত্রী। স্পষ্ট করেছেন, জিএসটির হার হ্রাসের পর যে সমস্ত সংস্থা পণ্যের দাম বাড়িয়েছে তাদের চিহ্নিত করে কড়া পদক্ষেপ করতে হবে।

Updated By: Nov 28, 2017, 02:51 PM IST
উপভোক্তাদের জিএসটি-কমিয়ে আনার সুবিধা  নিশ্চিত করার নির্দেশ মোদীর

নিজস্ব প্রতিবেদন: নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে জিএসটির হার হ্রাসের সুবিধা কি সাধারণ মানুষের কাছে পৌঁছচ্ছে? বিষয়টি নিয়ে এবার সরকারি কর্তাদের কড়া নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জিএসটির হার হ্রাসের পরেও পণ্যের দাম না কমার যাবতীয় অভিযোগ খতিয়ে দেখতে উপভোক্তা বিষয়ক মন্ত্রককে নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন- ''গুরুত্বপূর্ণ পদে থেকে পদ্মাবতী নিয়ে মন্তব্য করবেন না,'' কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

এমাসেই ১৭৮টি নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে জিএসটির হার ২৮ থেকে কমিয়ে ১৮ শতাংশ করেছে জিএসটি কাউন্সিল। রেস্তোরাঁয় খাওয়াদাওয়ার ওপর জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৫ শতাংশ। অভিযোগ, তার পরই নানা সংস্থা ও রেস্তোরাঁ পণ্যের দাম বাড়িয়ে দেওয়ায় করসহ মূল মূল্য (MRP) অপরিবর্তিতই থেকে গিয়েছে। করের হার হ্রাসের সুবিধা পৌঁছচ্ছে না সাধারণ মানুষের কাছে।

আরও পড়ুন- বিমান টিকিট বাতিলের আকাশছোঁয়া চার্জে লাগাম টানতে চলেছে কেন্দ্র

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের অনলাইন আলাপচারিতায় (প্রগতি) এব্যাপারে কড়া নির্দেশ জারি করেছেন প্রধানমন্ত্রী। স্পষ্ট করেছেন, জিএসটির হার হ্রাসের পর যে সমস্ত সংস্থা পণ্যের দাম বাড়িয়েছে তাদের চিহ্নিত করে কড়া পদক্ষেপ করতে হবে। পুরনো দামের ওপর স্টিকার লাগিয়ে নতুন দাম জানাতে হবে। বেনিয়মের অভিযোগে ইতিমধ্যে ৩,৫০০ সংস্থার বিরুদ্ধে আইনি ব্যবস্থাগ্রহণের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলে সরকারের তরফে জানানো হয়েছে। 

.