চ্যালেঞ্জের মুখে মোদী-মিশন, লগ্নির নিরিখে বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে ভারত ১৪২তম

বিদেশি বিনিয়োগের দরজা হাট করে খোলা। কিন্তু লগ্নি তবু এল কই? বিহার বিপর্যয়ের আবহে এখন ঘরে-বাইরে  প্রশ্নের মুখে মোদী। ব্রিটিশ পার্লামেন্ট থেকে শুরু করে শিল্পপতি সম্মেলন‍, মরিয়া মোদী ফের সেই বিনিয়োগ বার্তাই তুলে ধরলেন। কিন্তু  চিঁড়ে কি আদৌ ভিজবে? পাছে অসহিষ্ণুতা এপিসোডই বাধা হয়ে দাঁড়ায়! বিনিয়োগ-বান্ধব ইমেজ শোধরাতেই দেশে অসহিষ্ণুতা নিয়ে শেষে বিদেশের মাটিতে মুখ খুললেন বিকাশপুরুষ। বলছে রাজনৈতিক মহল।

Updated By: Nov 13, 2015, 11:02 AM IST
চ্যালেঞ্জের মুখে মোদী-মিশন, লগ্নির নিরিখে বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে ভারত ১৪২তম

ব্যুরো: বিদেশি বিনিয়োগের দরজা হাট করে খোলা। কিন্তু লগ্নি তবু এল কই? বিহার বিপর্যয়ের আবহে এখন ঘরে-বাইরে  প্রশ্নের মুখে মোদী। ব্রিটিশ পার্লামেন্ট থেকে শুরু করে শিল্পপতি সম্মেলন‍, মরিয়া মোদী ফের সেই বিনিয়োগ বার্তাই তুলে ধরলেন। কিন্তু  চিঁড়ে কি আদৌ ভিজবে? পাছে অসহিষ্ণুতা এপিসোডই বাধা হয়ে দাঁড়ায়! বিনিয়োগ-বান্ধব ইমেজ শোধরাতেই দেশে অসহিষ্ণুতা নিয়ে শেষে বিদেশের মাটিতে মুখ খুললেন বিকাশপুরুষ। বলছে রাজনৈতিক মহল।

ট্রাজিক হিরো

আচ্ছে দিনের ফানুস উড়িয়ে ক্ষমতায় এসে মাত্র সতেরো মাসেই বিকাশপুরুষ জবরদস্ত হোঁচটের মুখোমুখি। বিনিয়োগের পালে হাওয়া নেই। জিডিপির হার না বাড়ুক, অসহিষ্ণুতা নিয়ে ঘরে-বাইরে অস্বস্তি বেড়েই চলেছে।  বিহারে ভরাডুবির ব্যাকড্রপে বিকাশপুরুষই ঘোর বিপাকে।

বিনিয়োগ নিয়ে বোলবোলাই সার। লগ্নির নিরিখে বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে ভারতের স্থান এখনও ১৪২তম কেন? লগ্নি না এলে প্রধানমন্ত্রীর ঘন ঘন বিদেশ সফরের যৌক্তিকতা কোথায়? শিল্পোন্নয়ন থেকে সংস্কার, সরকারের কথা ও কাজে মিল কোথায়?

সামনেই সংসদের শীতকালীন অধিবেশন। বিরোধীদের তোপ এড়াতে বিহার বিপর্যয়ের ঘা শুকনোর আগেই মোদী ব্রিগেড ইন অ্যাকশন।

সংস্কারের বার্তা

১৫টি ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের সীমা বাড়াল কেন্দ্রীয় সরকার। বিনিয়োগকারীদের আমূল সংস্কারের বার্তা দিতে তত্‍পর সরকার।

ডেটলাইন ব্রিটেন

বিনিয়োগের খোঁজে এবার মোদীর মিশন ব্রিটেন। ক্যামেরনের সঙ্গে বৈঠকই হোক কিংবা ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ, বিনিয়োগই  মোদীর পাখির চোখ। শিল্পমহলের মুখোমুখি হয়ে অকপট সংস্কারের বার্তা।

অশনি সঙ্কেত

ঠিক তখনই উল্টো সুর। দেশেই বেসুর রিজার্ভ ব্যাঙ্ককর্তা।  ডাউনিং স্ট্রিটে বিক্ষোভ। ক্যামেরনকে বিশিষ্টদের পত্রবোমা। এবং অসহিষ্ণুতা নিয়ে সরাসরি জবাবদিহির ডাক। রাজনৈতিক মহলের ধারণা, বিনিয়োগ বান্ধব ইমেজে কালির আঁচড়ের ঝুঁকি আর নিতে চাননি প্রধানমন্ত্রী। বুদ্ধ শরণে অসহিষ্ণুতার কলঙ্ক মুছলেও বিনিয়োগের খরা কাটবে কি? চ্যালেঞ্জের মুখোমুখি মোদী- মিশন।

.