ক্যাসলেস স্বাস্থ্যবিমা আনছে মোদি সরকার

প্রবীণদের জন্য ক্যাশলেস স্বাস্থ্য বিমা আনতে চলেছে কেন্দ্র। সাধারণ বাজেটে নয়া স্কিমের ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

Updated By: Feb 23, 2016, 04:13 PM IST
ক্যাসলেস স্বাস্থ্যবিমা আনছে মোদি সরকার

ওয়েব ডেস্ক: প্রবীণদের জন্য ক্যাশলেস স্বাস্থ্য বিমা আনতে চলেছে কেন্দ্র। সাধারণ বাজেটে নয়া স্কিমের ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা। প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা। অটল পেনশন যোজনা। ক্ষমতায় আসার পরপরই এই তিন ধরনের স্কিম ঘোষণা করেন নরেন্দ্র মোদী। এবার প্রবীণদের জন্য ক্যাশলেস স্বাস্থ্য বিমা আনতে চলেছে সরকার। ৬০ বছরের বেশি ব্যক্তিদেরই এই প্রকল্পের সুবিধার মধ্যে আনা হবে। মাথা পিছু বিমার পরিমাণ হবে ৫০ হাজার টাকা।

প্রস্তাবিত প্রকল্পে সংশ্লিষ্ট ব্যক্তির হাসপাতালের এবং হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর চিকিত্সার খরচ বহন করা হবে। বিমার টাকা সরাসরি জমা পড়বে উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। প্রস্তাব অনুযায়ী, দারিদ্রসীমার নিচের প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে বিমার প্রিমিয়ামের ৯০ শতাংশ টাকাই গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি জমা পড়বে।

প্রাথমিকভাবে ঠিক হয়েছে, প্রস্তাবিত প্রকল্প দেখভালের দায়িত্বে থাকবে অর্থমন্ত্রকের অধীনস্থ আর্থিক পরিষেবা দফতর। ব্যাঙ্ক, বিমা সংস্থা, ইপিএফও ও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে দাবিহীন পড়ে থাকা ১০ হাজার কোটি টাকা ওই বিমা প্রকল্পে ব্যবহার করা হবে।

দাবিহীন পড়ে থাকা টাকা বাজারে খাটিয়ে তা স্বাস্থ্য বিমা প্রকল্প খাতে খরচ করা হবে। তবে ব্যাঙ্ক, বিমা, ইপিএফও ও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের দাবিহীন পড়ে থাকা টাকা বাজেয়াপ্ত করবে না সরকার। অর্থমন্ত্রক সূত্রে খবর, ওই টাকার ন্যায্য দাবিদার হাজির হলে তাঁর প্রাপ্য তুলে দেবে সরকার।

.