নোটবাতিলের দায়িত্ব ছিল ইন্দিরারই: নরেন্দ্র মোদী

Updated By: Nov 6, 2017, 01:41 PM IST
নোটবাতিলের দায়িত্ব ছিল ইন্দিরারই: নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিবেদন: রবিবার হিমাচলপ্রদেশের উনা, পালমপুর ও কুল্লু এলাকার তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। ঝিরঝিরে হাওয়া আর শিরশিরে শীতল বাতাস। বেশ জাঁকিয়ে বসেছে শীত। এ হেন মনোরম পরিবেশে ইন্দিরা প্রসঙ্গ উত্থাপন করে পরিস্থিতি রীতিমতো গরম করে তুললেন নরেন্দ্র মোদী। হিমাচলপ্রদেশে নির্বাচনী প্রচারে এসে নোট বাতিল ইস্যুতে বিরোধীদের এক হাত নিতে গিয়ে স্বয়ং ইন্দিরা গান্ধীকেই লক্ষ্য করলেন নমো। কংগ্রেসকেও উন্নয়ন-সহ একাধিক বিষয়ে একের পর এক বাক্যবাণে বিদ্ধ করেছেন মোদী।

আগামী বুধবার নোটবাতিল সিদ্ধান্তের বর্ষপূর্তি। সেই উপলক্ষে বিরোধীরা একজোট হয়ে দেশজুড়ে ‘কালা দিবস’ পালন করবে বলে হুঁশিয়ারি দিয়েছে। বিরোধীদের হুঁশিয়ারির তোয়াক্কা না করে এদিন পালালামপুরে নমো বলেন, “যারা ৮ নভেম্বর দিনটিকে কালা দিবস পালন করে উত্তপ্ত করতে চাইছেন, আমার কুশপুতুল পোড়াতে চাইছেন, তাদের ভয় পাই না। দুর্নীতির বিরুদ্ধে লড়াই চলবে।”  নোটবাতিলের পর ৩ লক্ষ ভুয়ো কোম্পানি বন্ধ হয়ে গিয়েছে। ৫ হাজার ভুয়ো সংস্থার থেকে ৪ হাজার কোটি টাকা উদ্ধার করা গিয়েছে বলে দাবি করেন মোদী।

আরও পড়ুন- জেটলি সাক্ষাত্ সেরে বাংলায় ফিরছেন মুকুল

তবে, নোটবাতিলের মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ যদি ইন্দিরা গান্ধী নিতেন, তাহলে এই সমস্যায় ভুগতে হত না দেশবাসীকে, এমন অভিযোগ এনে কংগ্রেসকে কাঠগড়ায় দাঁড় করান মোদী। তিনি বলেন, “যখন নোট বাতিলের দরকার ছিল, ইন্দিরা গান্ধী সেই সিদ্ধান্ত নেননি। দেশের থেকে দলের স্বার্থ বড় হয়ে দাঁড়িয়েছিল তাঁর কাছে।” কংগ্রেস নেতাদের স্বার্থেই ইন্দিরা নোট বাতিলের সিদ্ধান্ত নেননি বলে এদিন দাবি করেন মোদী।

আরও পড়ুন- যৌনাঙ্গে লঙ্কার গুঁড়ো, সিগারেটের ছ্যাঁকা! সমকামে বাধ্য করা হল ২ নাবালককে

ইন্দিরা গান্ধী এবং নরেন্দ্র মোদীর মাঝে পূর্ণ মেয়াদে বাজপেয়ী সরকার ছিল, সে সময়ে নোট বাতিল নিয়ে কোনও পদক্ষেপ করা হয়নি, বলে বিরোধীরাও মোদীকে কটাক্ষ করতে ছাড়েনি।

কংগ্রেসকে আরও নিশানা করে মোদী বলেন, “কংগ্রেস এবং দুর্নীতি একে অপরের পরিপূরক।” হিমাচল প্রদেশের সার্বিক উন্নতির জন্য বীরভদ্র সিং সরকারের 'পাঁচ মাফিয়া'কে হঠানোর আহ্বান জানান মোদী। ‘খনি মাফিয়া’, ‘জঙ্গল মাফিয়া’, ‘মাদক মাফিয়া’, ‘টেন্ডার মাফিয়া’, ‘ট্রান্সফার মাফিয়া’-এই সব দুর্নীতি দূর করার প্রতিশ্রুতি দিলেন নরেন্দ্র মোদী। 

.