মহাকাশে কোন কৃত্রিম উপগ্রহকে ধ্বংস করেছে ভারতের ASAT ক্ষেপণাস্ত্র? জেনে নিন

গত দশ বছর ধরে এই ধরনের একটি ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত

Updated By: Mar 27, 2019, 06:38 PM IST
মহাকাশে কোন কৃত্রিম উপগ্রহকে ধ্বংস করেছে ভারতের ASAT ক্ষেপণাস্ত্র? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: বুধবার মহাকাশে কৃত্রিম উপগ্রহ ধ্বংস করে আন্তর্জাতিক আঙিনায় শোরগোল ফেলে দিয়েছে ভারত। কারণ এই ক্ষমতা একমাত্র রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও রাশিয়ার। এদিন ডিআরডিওর তৈরি এস্যাট ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে একটি কৃত্রিম উপগ্রহকে। কিন্তু ভারতের এ-স্যাট ক্ষেপণাস্ত্রের টার্গেটে ছিল কে?

আরও পড়ুন-বিজেপিকে বদনাম করতে ষড়যন্ত্র করছে কংগ্রেস, অভিযোগ সীতারামনের

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, চর-উপগ্রহ বিশেষজ্ঞ ডা মার্কো ল্যাঙ্গব্রোর টুইট করে দাবি করেছেন, ভারতের টার্গেট স্যাটেলাইটটি ছিল মাইক্রোস্যাট-আর। এবছর ২৪ জানুয়ারি এই কৃত্রিম উপগ্রহটিকে ২৭৭ কিলোমিটার উঁচু কক্ষপথে স্থাপন করা হয়। এটির ওজন ৭৪০ কিলোগ্রাম। সে সময় ইসরোর চেয়ারম্যান কে সিভম ওই স্যাটেলাইটটি প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণা করবে বলে জানিয়েছিলেন।

এদিন মাইক্রোস্যাট-আর-কে আঘাত করে ডিআরডিওর তৈরি ৩০০ কিলোমিটার উঁচু কক্ষপথে থাকা এস্যাট-কে। মিসাইলটি ছিল ৩ স্তরের। এর মধ্যে ছিল ২টি রকেট বুস্টার।

আরও পড়ুন-'আমার ফোন ট্যাপড, RSS-এর লোক স্পেশাল অবজার্ভার'! বিস্ফোরক মমতা

এস্যাট শত্রু উপগ্রহকে ধ্বংস করে তার যোগাযোগ ব্যবস্থা নষ্ট করে দিতে পারে। গত দশ বছর ধরে এই ধরনের একটি ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত।

এনিয়ে প্রাক্তন ইসরো চেয়ারম্যান জানিয়েছেন, মহাকাশে বর্জ্যের কথা যা বলা হচ্ছে তা হয়তো কোনও সমস্যা নাও করতে পারে। কারণ পরীক্ষা করা হয়েছে ৩০০ কিলোমিটার উচ্চতায়।

 

.