Milk Price Hike: আজ থেকেই বাড়ছে দুধের দাম, এবার থেকে কত দামে কিনবেন?

এ বছরে এই নিয়ে দ্বিতীয় বার দুধের দামের বৃদ্ধি। আমূল গোল্ড প্রতি লিটারে ৬০ থেকে বেড়ে ৬২ টাকা হচ্ছে। প্রতি লিটার আমূল তাজা ৫০ ছিল আজ থেকে সেটা কিনতে হবে ৫২ টাকায়।

Updated By: Aug 17, 2022, 08:26 AM IST
Milk Price Hike: আজ থেকেই বাড়ছে দুধের দাম, এবার থেকে কত দামে কিনবেন?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের একবার দাম বাড়লো মাদার ডেয়ারি এবং আমূলের দুধের। বুধবার থেকে বর্ধিত এই দাম কার্যকর হল। দাম বাড়ার পর গ্রাহকদের প্রতি লিটার আমুলের জন্য অতিরিক্ত ২ টাকা দিতে হবে। শুধু আমূলই নয়, দাম বাড়াচ্ছে মাদার ডেয়ারি সংস্থাও। এ বছরে এই নিয়ে দ্বিতীয় বার দুধের দামের বৃদ্ধি। আমূল গোল্ড প্রতি লিটারে ৬০ থেকে বেড়ে ৬২ টাকা হচ্ছে। প্রতি লিটার আমূল তাজা ৫০ ছিল আজ থেকে সেটা কিনতে হবে ৫২ টাকায়। বাজারে মেলে মাদার ডেয়ারির একাধিক ভ্যারিয়ান্টের দুধ, যেমন টোনড, ডাবল টোনড, সুপার টি, কাউ মিল্ক। সংস্থার তরফে জানাও হয়েছে, সব ধরনের দুধেরই দাম বাড়ানো হচ্ছে।

আরও পড়ুন, Ghulam Nabi Azad: প্রচার কমিটির শীর্ষপদে নাম ঘোষণা গুলাম নবির, ঘণ্টা খানেকের মধ্যেই সরে দাঁড়ালেন কংগ্রেস নেতা

জানা গিয়েছে, আমূল দুধের দাম লিটার প্রতি ২ টাকা করে বাড়ছে। নতুন মূল্য হচ্ছে, আমূল গোল্ডের ৫০০ml-এর প্যাকেটের দাম বেড়ে হচ্ছে ৩১ টাকা। আমূল তাজার ৫০০ml-এর প্যাকেটের দাম বেড়ে হচ্ছে ২৫ টাকা, আমূল শক্তির ৫০০ml-এর প্যাকেটের দাম হবে ২৮ টাকা। মাদার ডেয়ারিত ক্রিম-দুধের দাম বেড়ে দাঁড়াচ্ছে ৬১ টাকায়, যা আগে ছিল ৫৯ টাকা। টোনড দুধের দামে রেকর্ড বৃদ্ধি। দাম বেড়ে হচ্ছে প্রায় দ্বিগুন। অর্থাৎ ৪৫ টাকা থেকে দাম বেড়ে হচ্ছে ৫১ টাকা। দিল্লি-NRC চত্বরে ইতিমধ্যেই বেড়েছে দুধের দাম।

গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন জানিয়েছে, আমূলের গোল্ড, শক্তি এবং তাজা দুধের ব্র্যান্ডের দাম লিটার প্রতি ২ টাকা বাড়ছে। গুজরাটের আহমেদাবাদ এবং সৌরাষ্ট্র, দিল্লি-এনসিআর, পশ্চিমবঙ্গ, মুম্বই এবং অন্যান্য যে সমস্ত বাজারে আমূল ব্র্যান্ডের দুধ বিক্রি হয়, সেখানে আগামিকাল থেকে এই নয়া দাম কার্যকর হবে। অপারেশনের সামগ্রিক খরচ এবং দুধের উৎপাদনে খরচ বৃদ্ধির কারণেই মূল্যবৃদ্ধি বলে জানানো হয়েছে গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশনের তরফে।

আমূল সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে দুধের উৎপাদন ও সামগ্রিক ব্যায় বৃদ্ধির কারণেই দাম বাড়ানো হয়েছে। গত বছরের তুলনায় এবছর এখনও পর্যন্ত শুধুমাত্র গবাদি পশুর খাবারের খরচ বেড়েছে প্রায় ২০ শতাংশ। দুধের আমদানি যাতে ব্যাহত না হয় তার জন্য আমুল প্রতি ইউনিটেই কৃষকদের দাম প্রায় ৮-৯ শতাংশ বাড়িছে। সমস্ত দিক বিবেচনা করেই এবার দুধের দাম লিটার প্রতি ২ টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন আমূল।

আরও পড়ুন, Aadhaar Number for Govt Benefits: সরকারি সুবিধে পেতে গেলে বাধ্যতামূলক হল আধার নম্বর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.