মেহদির টুইটার অ্যাকাউন্টের ৬০% ফলোয়ারই অমুসলিম, জানাল কেন্দ্র

মেহদি মসুর বিশ্বাসের টুইটার অ্যাকাউন্টের ৬০%-এর বেশি ফলোয়ারই অমুসলিম। মুসলিম ফলোয়ারদের মধ্যে অধিকাংশই আবার বিদেশী, বিশেষত ব্রিটিশ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সোমবার লোকসভায় এই তথ্য জানিয়েছেন।  

Updated By: Dec 15, 2014, 07:57 PM IST
মেহদির টুইটার অ্যাকাউন্টের ৬০% ফলোয়ারই অমুসলিম, জানাল কেন্দ্র

নয়া দিল্লি: মেহদি মসুর বিশ্বাসের টুইটার অ্যাকাউন্টের ৬০%-এর বেশি ফলোয়ারই অমুসলিম। মুসলিম ফলোয়ারদের মধ্যে অধিকাংশই আবার বিদেশী, বিশেষত ব্রিটিশ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সোমবার লোকসভায় এই তথ্য জানিয়েছেন।  

ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইসিসপন্থী জনপ্রিয়তম টুইটার অ্যাকাউন্ট চালানোর অভিযোগে বেঙ্গালুরুর তথ্যপ্রযুক্তি কর্মী মেহদি মসুর বিশ্বাসকে শনিবার গ্রেফতার করে কর্ণাটক পুলিস। ২৪ বছরের মেহদি আদতে কলকাতার কৈখালির বাসিন্দা। কর্মসূত্রে সে বেঙ্গালুরুতে থাকতেন।

লোকসভায় রাজনাথ সিং স্বতঃপ্রণোদিত হয়ে জানিয়েছেন, পুলিসি জেরায় মেহদি দাবি করেছেন টুইটারে আইসিস পন্থী টুইট পোস্ট ও রিপোস্ট করা ছাড়া এই জঙ্গি গোষ্ঠীর সঙ্গে তাঁর প্রত্যক্ষ কোনও যোগাযোগ ছিল না। কাউকে তিনি আইসিস-এ যোগদান করতে সাহায্য করেননি বলেও দাবি এই টেকির।

২০০৯ সাল থেকে পুরোদমে সোশ্যালমিডিয়া ব্যবহার করে আসছেন মেহদি। সিরিয়া, ইরাক ও আফগানিস্তানে ইসলামিক জঙ্গি গোষ্ঠীর কার্যকলাপে তীব্র নজর ছিল তাঁর।

ব্রিটিশ চ্যানেল ফোর নিউজই প্রথম দাবি করে @ShammiWitness -এই ইউসার নামে টুইটারে আইসিসপন্থী জনপ্রিয়তম অ্যাকাউন্টির চালক একজন ভারতীয়। এই খবর সামনে আসার পরেই হইচই পড়ে যায়। চ্যানেল ফোর নিউজ অবশ্য প্রাথমিকভাবে 'মেহদি'-র পুরোনাম প্রকাশ করেনি।

কর্ণাটক পুলিস এই বিষয়ে তদন্ত শুরু করলে একে একে সব তথ্য সামনে আসতে শুরু করে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী কর্ণাটক পুলিসের সঙ্গে এ বিষয়ে তদন্তে সব রকম সহযোগিতা করছে।

মেহদি আইসিসপন্থী বিভিন্ন সাইটগুলিতে নিয়মিত লক্ষ্য রাখত। মূলত আরবি ভাষায় লেখা সেখান থেকে আইসিস-এর মতবাদ, খবর নিয়ে ইংরাজিতে অনুবাদ করে সে টুইট করত।

আইটিসি ফুডস-এ 'ম্যানুফ্যাকচারিং এক্সিকিউটিভ'-এর পদে চাকরি করত কৈখালির মেহদি।

 

.