Bhaderwahi: গানে গানে কাশ্মীরের মৃতপ্রায় ভাষাকে অক্সিজেন জোগাচ্ছেন ভিকি

বিক্রম সিং মানহাস ওরফে ভিকি মানহাসই মৃতপ্রায় এই ভাষাটির সম্ভবত একমাত্র র‌্যাপার। তিনি প্রায় একক চেষ্টায় গানে গানে ধরে রাখছেন লিপিহীন এই পাহাড়ি ভাষাটির সমস্ত কাব্য ও মাধুর্যকে।

Updated By: Jul 21, 2022, 07:53 PM IST
Bhaderwahi: গানে গানে কাশ্মীরের মৃতপ্রায় ভাষাকে অক্সিজেন জোগাচ্ছেন ভিকি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভাদেরওয়াহি ভাষা-- জম্মুর এক বিশেষ অঞ্চলের ভাষা, কবিতার মতো মিষ্টি এই ভাষা। কিন্তু এই ভাষা অবলুপ্তির পথে। এবং সব থেকে বড় কথা, এর কোনও লিপি নেই। লিপিহীন একটা ভাষাকে বাঁচিয়ে রাখা খুবই কঠিন। কিন্তু সেই কঠিন কাজটিই করছেন বিক্রম সিং মানহাস ওরফে ভিকি মানহাস।

বছরআঠাশের বিক্রম সিং এই ভাষার একমাত্র র‌্যাপার। ২০১১ সালের সেনসাস অনুযায়ী জম্মু কাশ্মীরের সংশ্লিষ্ট অঞ্চলে ১.২ লাখ মানুষ এই ভাদেরওয়াহি'তে কথা বলতেন। কিন্তু সাম্প্রতিক এক স্থানীয় সমীক্ষা বলছে, এই মুহূর্তে মাত্র হাজারপঞ্চাশেক লোক এই ভাষায় কথা বলেন।

যে ভাষায় ক্রমশ কথা বলা মানুষের সংখ্যা দিন দিন কমছে, সেই ভাষাটিকে বাঁচিয়ে রাখার জন্য বিক্রম এই ভাষাতেই গান বাঁধছেন, গাইছেন, মানুষের মধ্যে তা ছড়িয়ে দিচ্ছেন। তাঁর গানগুলির মধ্যে জনপ্রিয় কয়েকটি হল--'অন দ্য রোড', 'পাহাড়ি জওয়ালা' 'ভাদেরওয়াহি মনশুপ'। বিক্রমের গান শুধু যে ইউটিউব, আমাজন কিংবা অন্য স্ট্রিমিং প্লাটফর্মেই শোনা যাচ্ছে তা নয়, বিভিন্ন বিবাহ-আসর বা জন্মদিনের অনুষ্ঠানেও বাজছে ভিকির গান। হয়তো গানে গানেই বেঁচে থাকবে ভাদেরওয়াহি ভাষা। 

কিন্তু ভাষা বাঁচিয়ে রাখার এই লড়াইটা কঠিন ছিল। ২০২০ সালের সেপ্টেম্বেরই সংসদে জম্মু কাশ্মীরের অফিশিয়াল ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছিল হিন্দি, কাশ্মীরি এবং ডোগরিকে। ভুলে যাওয়া হয়েছিল উপেক্ষা করা হয়েছিল স্থানীয় ভাষাগুলিকে। আর সেই প্রেক্ষিতেই বিক্রমের কাজ যেন আরও বেশি তাৎপর্য পেয়ে যায়। 

বিক্রম এ নিয়ে নিজে কী বলছেন? 

ভিকি বলেন, 'সরকারি তরফে আমি কিছু স্বীকৃতি আশা করি। পাশাপাশি, আমি এটাও চাই, পর্যটকেরাও যখন আমাদের ভূখণ্ডে বেড়াতে আসবেন তখন তাঁরা যেন আমাদের ভাষা ও সংস্কৃতির খোঁজ নেন, এগুলির সঙ্গে পরিচিত হন।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: New President Of India Droupadi Murmu: দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি, রাইসিনার কুরসিতে দ্রৌপদী

.