Medicine Price Hike: মধ্যবিত্তের নাভিশ্বাস! এক লাফে ৮০০ ওষুধের দাম ১ তারিখ থেকেই...

Medicine Price: ১ এপ্রিল থেকে বাড়তে চলেছে বেশ কয়েকটি অতি প্রয়োজনীয় অ্যান্টিবায়োটিক, পেইনকিলার সহ প্রায় ৮০০ টি ওষুধের দাম। অ্যান্টিবায়োটিক, পেইনকিলারের পাশাপাশি এই তালিকায় থাকবে ভিটামিন, মিনারেল এবং বেশ কয়েকটি কোভিড রোগের ওষুধও।

Updated By: Mar 30, 2024, 04:51 PM IST
Medicine Price Hike: মধ্যবিত্তের নাভিশ্বাস! এক লাফে ৮০০ ওষুধের দাম ১ তারিখ থেকেই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্তমান সময়ে জিনিসপত্রের দাম বাড়া নতুন কিছু নয়। তবে এবার তালিকায় যুক্ত হতে চলেছে ওষুধও। ১ এপ্রিল থেকে বাড়তে চলেছে বেশ কয়েকটি অতি প্রয়োজনীয় অ্যান্টিবায়োটিক, পেইনকিলার সহ প্রায় ৮০০ টি ওষুধের দাম। অ্যান্টিবায়োটিক, পেইনকিলারের পাশাপাশি এই তালিকায় থাকবে ভিটামিন, মিনারেল এবং বেশ কয়েকটি কোভিড রোগের ওষুধও।

আরও পড়ুন: Bharat Ratna 2024: স্মরণে-সম্মানে ভারতরত্নদের সঙ্গে দ্রৌপদী...
জাতীয় ওষুধ মূল্য নির্ধারণকারী সংস্থা ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি এই সিদ্ধান্তটি ঘোষণা করেছে যা পাইকারি মূল্য সূচকের বার্ষিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে জাতীয় অপরিহার্য ওষুধের তালিকার অধীনে তলিকাভুক্ত ওষুধের দামে কিছু শতাংশ ক্ষুদ্র বার্ষিক মূল্য বৃদ্ধি নির্দেশ করে। কয়েকদিন আগেই ফার্মা সংস্থাগুলি শাসকদল বিজেপির নির্বাচনী বন্ডে প্রায় ৯০০ কোটি টাকা দিয়েছে বলে জানা গিয়েছে।
এনপিপিএ ঘোষণা করেছে যে পাইকারি মূল্য সূচকের বার্ষিক পরিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে প্রয়োজনীয় ওষুধের জাতীয় তালিকার অধীনে ওষুধের জন্য পরিবর্তনের পরিমাণ হবে ০.০০৫৫ শতাংশ। 
অর্থনৈতিক উপদেষ্টা, শিল্প বিভাগ এবং বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ বাণিজ্য মন্ত্রকের কার্যালয় দ্বারা প্রদত্ত ডব্লিউপিআই ডেটার উপর ভিত্তি করে, ডব্লিউপিআই-তে বার্ষিক পরিবর্তন ২০২৩ সালের ক্যালেন্ডার বছরে ০.০০৫৫১ শতাংশ হিসাবে কাজ করে বলে জানিয়েছেন এনপিপিএ। 

আরও পড়ুন: Arvind Kejriwal | UN: আমেরিকা-জার্মানির পর এবার কেজরি-ইস্যুতে সরব রাষ্ট্রসঙ্ঘ, চাপে দিল্লি...
গত বছর ওষুধের দাম ১২ শতাংশ এবং ২০২২ সালে ১০ শতাংশ বাড়ানোর পরে চলতি বছরে দামের এই বৃদ্ধি ঘটবে। এই তালিকা প্যারাসিটামল, অ্যাজিথ্রোমাইসিন, ভিটামিন, খনিজ পদার্থ, কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই করার জন্য কিছু ওষুধ এবং স্টেরয়েডের মতো ওষুধগুলি সহ তালিকায় ৮০০ টিরও বেশি ওষুধের নতুন দাম থাকবে৷ 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.