মাংস বিক্রির উপর নিষেধাজ্ঞা জোর করে সাধারণ মানুষের উপর চাপিয়ে দেওয়া যায় না: সুপ্রিমকোর্ট

মাংস বিক্রি নিয়ে বম্বে হাইকোর্টের আদেশে নাকগলাতে নারাজ সুপ্রিম কোর্ট। ১৭ সেপ্টেম্বর মহারাষ্ট্রে মাংস বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল সে রাজ্যের সরকার। বম্বে হাইকোর্ট সেই নিষেধাজ্ঞার উপর স্থগিতাদেশ জারি করেছে। শীর্ষআদালতে বিচারপতি টি এস ঠাকুর ও বিচারপতি কুরিয়ান জোসেফের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে বম্বে হাইকোর্ট এই স্থগিতাদেশ জারি করার পিছনে বিস্তারিত কারণ দর্শিয়েছে। আর তাছাড়া এখনও এই বিষয়ে নির্দিষ্ট কোনও রায় দেয়নি বম্বে হাইকোর্ট। বম্বে হাইকোর্টের স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে অ্যাপেক্স কোর্টে আবেদন জানিয়েছিল একটি জৈন সংগঠন। সেই আবেদনের শুনানিতেই শীর্ষ আদালত জানিয়েদিল এই বিষয়ে হাইকোর্টকে ডিঙিয়ে কোনও রায় দেওয়া হবে না।

Updated By: Sep 17, 2015, 05:55 PM IST
 মাংস বিক্রির উপর নিষেধাজ্ঞা জোর করে সাধারণ মানুষের উপর চাপিয়ে দেওয়া যায় না: সুপ্রিমকোর্ট

ওয়েব ডেস্ক: মাংস বিক্রি নিয়ে বম্বে হাইকোর্টের আদেশে নাকগলাতে নারাজ সুপ্রিম কোর্ট। ১৭ সেপ্টেম্বর মহারাষ্ট্রে মাংস বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল সে রাজ্যের সরকার। বম্বে হাইকোর্ট সেই নিষেধাজ্ঞার উপর স্থগিতাদেশ জারি করেছে। শীর্ষআদালতে বিচারপতি টি এস ঠাকুর ও বিচারপতি কুরিয়ান জোসেফের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে বম্বে হাইকোর্ট এই স্থগিতাদেশ জারি করার পিছনে বিস্তারিত কারণ দর্শিয়েছে। আর তাছাড়া এখনও এই বিষয়ে নির্দিষ্ট কোনও রায় দেয়নি বম্বে হাইকোর্ট। বম্বে হাইকোর্টের স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে অ্যাপেক্স কোর্টে আবেদন জানিয়েছিল একটি জৈন সংগঠন। সেই আবেদনের শুনানিতেই শীর্ষ আদালত জানিয়েদিল এই বিষয়ে হাইকোর্টকে ডিঙিয়ে কোনও রায় দেওয়া হবে না।

বিচারপতি টি এস ঠাকুর ও বিচারপতি কুরিয়ান জোসেফের নেতৃত্বাধীন বেঞ্চের মতে এই ধরণের নিষেধাজ্ঞা কখনই সাধারণ মানুষের উপর চাপিয়ে দেওয়া যায় না। দুই বিচারপতির মতেই পশু-পাখিদের উপর ভালবাসা, অহিংসা কখনই একটি নির্দিষ্ট উৎসবের দিনের উপর নির্ভরশীল হতে পারে না। 

.