যোগীর রাজ্যে 'ম্যারেজ রেজিস্ট্রেশন' বাধ্যতামূলক হল

Updated By: Aug 2, 2017, 05:34 PM IST
যোগীর রাজ্যে 'ম্যারেজ রেজিস্ট্রেশন' বাধ্যতামূলক হল
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : এবার থেকে যোগীর রাজ্যের ম্যারেজ রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হল। আজ রাজ্য মন্ত্রীসভার এক বৈঠকে ঠিক করা হয়, জাতি, ধর্ম নির্বিশেষে এই নিয়ম মানা হবে। যদিও, মুসলমান ধর্মাবলম্বীদের পক্ষ থেকে সরকারের এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার দাবি জানানো হয়েছে।

কেন্দ্রীয় সরকারে পক্ষ থেকে ইতিমধ্যেই বিবাহ নথিবদ্ধকরণ বা ম্যারেজ রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছে প্রতিটি রাজ্যে। কেন্দ্রীয় সরকারের সেই নির্দেশিকা মেনেই উত্তরপ্রদেশেও সেই সিদ্ধান্ত কার্যকর করার পরিকল্পনা নেওয়া হয়। মন্ত্রীসভার বৈঠকে ঠিক হয় অবিলম্বে তা কার্যকর করা হবে।

আরও পড়ুন- আপনি কি ভার্জিন, কর্মীদের প্রশ্ন ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, জাত, ধর্ম নির্বিশেষে এই রেজিস্ট্রেশন করতেই হবে। কোনও দম্পতি এই নির্দেশিকা না মানলে থাকছে জরিমানার ব্যবস্থাও।

এর জন্য কী জরিমানা ধার্য করা হল?

উত্তরপ্রদেশ সরকারের তরফে জানানো হয়েছে, বিয়ের ১ বছর পাড় হয়ে গেলে জরিমানা দিতে হবে ১০ টাকা। তারপর প্রতি বছর তা ৫০ টাকা হারে বাড়তে থাকবে।

সরকারের বক্তব্য, রাজ্যের মানুষকে বুঝিয়ে এই কাজ করতে হবে। অন্যদিকে, মুসলমান সম্প্রদায়ভূক্তদের বক্তব্য, তাদের প্রথা অনুসারে নিকাহর(মুসলমান সম্প্রদায়ের বিবাহকে বলা হয়) ছবি তোলা নিষিদ্ধ। তবে, সরকারের দাবি, আধারকার্ডেও তো ছবি তোলা হয়। সেই একই নিয়ম মেনে এই কাজ করতে হবে।

.