Mann Ki Baat: 'গণতন্ত্রকে পিষে দেওয়ার চেষ্টা হয়েছিল', জরুরি অবস্থা প্রসঙ্গে ‘মন কি বাত' বললেন মোদী

মন কি বাত অনুষ্ঠানে জরুরি অবস্থার কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী। বললেন, 'গণতন্ত্রের ইতিহাসে এক কালো অধ্যায়।'

Updated By: Jun 26, 2022, 02:29 PM IST
Mann Ki Baat: 'গণতন্ত্রকে পিষে দেওয়ার চেষ্টা হয়েছিল', জরুরি অবস্থা প্রসঙ্গে ‘মন কি বাত' বললেন মোদী
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: রবিবার রেডিও অনুষ্ঠান মন কি বাতের (Mann Ki Baat) ৯০ তম পর্বে জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) । এদিন ফের জরুরি অবস্থা প্রসঙ্গে মুখ খোলেন তিনি। প্রধানমন্ত্রী মোদী বলেন, ১৯৭৫-এর জারি করা জরুরি অবস্থার সময় ভারতে "গণতন্ত্রকে পিষে মারার" চেষ্টা করা হয়েছিল এবং দাবি করেছেন বিশ্বে এমন আরেকটি উদাহরণ খুঁজে পাওয়া কঠিন যেখানে জনগণ "স্বৈরাচারী মানসিকতাকে পরাজিত করেছে" গণতন্ত্রকে জয়ী করেছে। 

প্রধানমন্ত্রীর কথায়, ”জরুরি অবস্থার সময়ে নাগরিকদের সমস্ত অধিকার থেকে বঞ্চিত করা হয়েছিল। এর মধ্যে সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদে উল্লেখিত জীবন ও ব্যক্তিস্বাধীনতার মতো বিষয়ও রয়েছে।”  ২৫ জুন, ১৯৭৫-এ ইন্দিরা গান্ধী যখন প্রধানমন্ত্রী ছিলেন তখন ভারতে ইমার্জেন্সি ঘোষণা করা হয়েছিল এবং ২১ মার্চ, ১৯৭৭-এ তা প্রত্যাহার করা হয়েছিল। 

প্রধানমন্ত্রী স্মরণ করেন যে সেন্সরশিপ এতটাই কঠোর ছিল যে অনুমোদন ছাড়া কিছুই প্রকাশ করা যেত না। প্রধানমন্ত্রী বলেন, "আমার মনে আছে, যখন বিখ্যাত গায়ক কিশোর কুমার সরকারের প্রশংসা করতে অস্বীকার করেছিলেন, তাকে নিষিদ্ধ করা হয়েছিল, রেডিওতে অনুমতি দেওয়া হয়নি"। মোদী বলেন, "গণতান্ত্রিক মূল্যবোধগুলি বহু শতাব্দী ধরে আমাদের মধ্যে গেঁথে আছে, গণতন্ত্রের চেতনা যা আমাদের শিরায় প্রবাহিত, শেষ পর্যন্ত জয়ী হয়েছে মানুষই। " 

আরও পড়ুন, Tripura Bypolls: আগরতলায় কংগ্রেস-সিপিএম আঁতাত ছিল, টাউন বড়দোয়ালিতে জিতে বললেন মুখ্যমন্ত্রী মানিক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.