নেহেরু মেমোরিয়াল কম্পলেক্স-এ হাত দেবেন না, মোদীকে কড়া চিঠি মনমোহনের

ডঃ সিং-এর মতে, দেশের প্রথম প্রধানমন্ত্রী তথা রাষ্ট্রের অন্যতম নির্মাতার স্মৃতির উদ্দেশে এনএমএমএল নিবেদিত। তাঁর ব্যতিক্রমী চরিত্র এবং মহানুভবতার কথা বিরোধীরাও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলে জানিয়েছেন মনমোহন সিং।

Updated By: Aug 27, 2018, 12:03 PM IST
নেহেরু মেমোরিয়াল কম্পলেক্স-এ হাত দেবেন না, মোদীকে কড়া চিঠি মনমোহনের

নিজস্ব প্রতিবেদন: প্রাক্তনের জন্য কলম ধরলেন প্রাক্তন। আর সেই কড়া চিঠি গেল বর্তমানের কাছে। ঐতিহ্য ও ইতিহাসের প্রতি সম্মানের কথা স্মরণে রেখে দিল্লির জওহরলাল নেহেরু কমপ্লেক্স যাতে 'নিরুপদ্রুত' থাকে সেই আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং। কড়া ভাষার এই চিঠিতে দেশের দু'বারের প্রধানমন্ত্রী লিখেছেন, "জওহরলাল নেহেরু শুধু কংগ্রেসের নয়, সমগ্র জাতির"।

প্রসঙ্গত, দিল্লির তিনমূর্তি কমপ্লেক্স-এ দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীদের স্মৃতির উদ্দেশে একটি সংগ্রহশালা তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে মোদী সরকার। উল্লেখ্য, নেহেরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি (এনএমএমএল) এই তিনমূর্তি কমপ্লেক্স-এই অবস্থিত। ফলে, সংগ্রহশালা তৈরির কেন্দ্রীয় পরিকল্পনা রূপায়ন করতে গেলে দিল্লির জওহরলাল নেহেরু কমপ্লেক্সও আর বর্তমান অবস্থায় থাকবে না। আর ঠিক এখানেই আপত্তি প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডঃ মনমোহন সিং-এর।

মোদীকে লেখা মনমোহনের সেই চিঠি।

এই চিঠিতে সদ্যপ্রয়াত বিজেপির প্রতিষ্ঠাতা সদস্য তথা প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর শাসনকালের কথা স্মরণ করিয়ে দিয়েও মোদীকে রোখার চেষ্টা করেছেন মনমোহন। তিনি লিখেছেন, "তাঁর (বাজপেয়ী) সরকারের আমলেও নেহেরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি এবং তিনমূর্তি কমপ্লেক্স-এর রূপ ও প্রকৃতি পরিবর্তনের চেষ্টা করা হয়নি। কিন্তু, দুঃখজনকভাবে বর্তমান সরকার ঠিক এটাই করতে চাইছে"। ডঃ সিং-এর মতে, দেশের প্রথম প্রধানমন্ত্রী তথা রাষ্ট্রের অন্যতম নির্মাতার স্মৃতির উদ্দেশে এনএমএমএল নিবেদিত। জাতীয় স্তরে এবং আন্তরজাতিক আঙিনায় পন্ডিত নেহেরু যে পদাঙ্ক রেখে গিয়েছেন তা চিরউজ্জ্বল। তাঁর ব্যতিক্রমী চরিত্র এবং মহানুভবতার কথা বিরোধীরাও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলে জানিয়েছেন মনমোহন সিং। আরও পড়ুন- অমিত শাহের নিরাপত্তায় খরচ কত, জানাতে অস্বীকার করল কেন্দ্র

জওহরলাল নেহেরুর মৃত্যুর পর সংসদে অটলবিহারী বাজপেয়ীর বক্তৃতার কথাও চিঠিতে উল্লেখ করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থনীতিবিদ মনমোহন। তিনি লিখেছেন, "বাজপেয়ী সেদিন বলেছিলেন : এমন এক মহত্ মানুষের উপস্থিতি থেকে চিরতরে বঞ্চিত হল তিনমূর্তি। এমন আসাধারণ ব্যক্তিত্ব, বিরোধীদের সঙ্গে নিয়ে চলার ক্ষমতা, অতুলনীয় ভদ্রতা ও অমাইক ব্যবহার আমরা অদূর ভবিষ্যতে আর পাব না। রাজনৈতিক মতাদর্শগত বিভেদ থাকা সত্ত্বেও আমাদের মনে তাঁর আদর্শ, বিশ্বাসযোগ্যতা, দেশপ্রেম এবং অদম্য সাহসের প্রতি কেবল শ্রদ্ধাই রয়েছে"। নেহেরুর প্রতি বিজেপির প্রাণপুরুষ তথা মার্গদর্শক বাজপেয়ীর এই ভাবাবেগকে মোদীর শ্রদ্ধা করা উচিত বলে লিখেছেন মনমোহন সিং। আরও পড়ুন- ‘নামাজবাদী’ পার্টি প্রধানের বিষ্ণু মন্দির বানানোর অধিকার নেই, অখিলেশকে তোপ অমর সিংয়ের

মিউজিয়ামে অবশ্যই ব্রিটিশ শাসনাধীন ভারতের স্বাধীনতা আন্দোলনে নেহেরুর অনন্য ভূমিকা এবং প্রায় ১০ বছর (১৯২০ থেকে ১৯৪০-এর মধ্যে) কারাবাসের বিষয়টি গুরুত্ব পাবে বলে আশা প্রকাশ করেছেন মনমোহন। চিঠির শেষে মোদীর উদ্দেশে পূর্বসুরির বার্তা, "ইতিহাসের কোনও প্রকার সংশোধন তাঁর মহান ভূমিকা ও ত্যাগকে অস্বীকার করতে পারে না"।

.