Manish Tewari | Narayan Murthy: 'রবিবারও হোক কাজের দিন', নারায়ণ মূর্তির সুরে গলা মেলালেন কংগ্রেস নেতার

মূর্তির ভাবনাকে সমর্থন করে, মনীশ তেওয়ারি বলেছিলেন যে তাঁর মতো বেশ কয়েকজন জনপ্রতিনিধি দিনে ১২-১৫ ঘন্টা কাজ করেন। তিনি এক্স প্লাটফর্মে বলেছেন, ‘আমি ৭০ ঘন্টা কাজের সপ্তাহে নারায়ণ মূর্তির বিবৃতি সংক্রান্ত সমস্যা বুঝতে পারছি না। এতে ভুল কী?’।

Updated By: Nov 10, 2023, 04:11 PM IST
Manish Tewari | Narayan Murthy: 'রবিবারও হোক কাজের  দিন', নারায়ণ মূর্তির সুরে গলা মেলালেন কংগ্রেস নেতার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস নেতা মনীশ তেওয়ারি আজ ইনফোসিসের চেয়ারম্যান নারায়ণ মূর্তি-র ৭০-ঘন্টা কাজের সপ্তাহের পরামর্শ নিয়ে চলতে থাকা বিতর্কে যোগ দিয়েছেন।

মূর্তির ভাবনাকে সমর্থন করে, মনীশ তেওয়ারি বলেছিলেন যে তাঁর মতো বেশ কয়েকজন জনপ্রতিনিধি দিনে ১২-১৫ ঘন্টা কাজ করেন।

তিনি এক্স প্লাটফর্মে বলেছেন, ‘আমি ৭০ ঘন্টা কাজের সপ্তাহে নারায়ণ মূর্তির বিবৃতি সংক্রান্ত সমস্যা বুঝতে পারছি না। এতে ভুল কী?’।

তিনি বলেছিলেন যে সপ্তাহে ৭০-ঘন্টা কাজ এবং একদিনের ছুটি নিয়ম হওয়া উচিত।

আরও পড়ুন: Winter Session: ডিসেম্বরের ৪ থেকে ২২ সংসদে শীতকালীন অধিবেশন

তেওয়ারি আরও বলেন, ‘যদি ভারতকে সত্যি একটি মহান শক্তি হতে হয় তাহলে এক বা এমনকি দুই প্রজন্মকে সপ্তাহে ৭০ ঘন্টা তাদের কাজের নীতি তৈরি করতে হবে। সপ্তাহে ৭০ ঘন্টা, একদিনের ছুটি এবং এক বছরে ১৫ দিনের ছুটি অবশ্যই আদর্শ হয়ে উঠতে হবে’।

 

মূর্তি গত মাসে ৭০-ঘন্টা কাজের সপ্তাহের কথা বলে অনলাইনে একটি বিশাল বিতর্কের জন্ম দিয়েছেন। ইনফোসিসের প্রতিষ্ঠাতা বলেছিলেন, ‘ভারতের কাজের উৎপাদনশীলতা বিশ্বের মধ্যে সবচেয়ে কম। আমরা যদি আমাদের কাজের উৎপাদনশীলতা উন্নত না করি, আমরা সেই দেশগুলির সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম হব না যারা অসাধারণ উন্নতি করেছে। তাই, আমার অনুরোধ আমাদের তরুণদের অবশ্যই বলতে হবে আমার দেশ। আমি সপ্তাহে ৭০ ঘন্টা কাজ করতে চাই’।

মূর্তি ইনফোসিসের প্রাক্তন সিএফও মোহনদাস পাইয়ের হোস্ট করা একটি পডকাস্টে এই মন্তব্য করেছিলেন।

আরও পড়ুন: Mahua Moitra: মহুয়ার সাংসদ পদ খারিজের প্রস্তাবেই সিলমোহর এথিক্স কমিটির...

অন্যান্য দেশগুলি কীভাবে তাদের উৎপাদনশীলতা বাড়িয়েছে তার একটি উদাহরণ দিয়ে মূর্তি বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে জার্মান এবং জাপানিরা ঠিক এটিই করেছিল... তারা নিশ্চিত করেছিল যে প্রত্যেক জার্মান নির্দিষ্ট সংখ্যক বছর ধরে অতিরিক্ত ঘন্টা কাজ করবে’।

এর আগে, JSW-র চেয়ারম্যান সজ্জন জিন্দালও মূর্তির মন্তব্যকে সমর্থন করেছিলেন। জিন্দাল বলেন, ‘আমি আন্তরিকভাবে নারায়ণ মূর্তির বক্তব্যকে সমর্থন করি। এটি বার্নআউট নয় এটি ডেডিকেশনের বিষয়ে। আমাদের ভারতকে একটি অর্থনৈতিক শক্তি বানাতে হবে ২০৪৭ সালে যাতে আমরা সবাই গর্বিত হতে পারি’।

নারায়ণ মূর্তির সঙ্গে একমত হয়ে, ওলার সিইও ভাবীশ আগরওয়াল বলেছিলেন, ‘মিস্টার মূর্তির মতামতের সঙ্গে সম্পূর্ণ একমত। এটি আমাদের কম কাজ করার এবং নিজেদেরকে বিনোদন দেওয়ার মুহূর্ত নয়। বরং এটি আমাদের সেই সময় যেখানে অন্য দেশগুলি যা অনেক প্রজন্ম ধরে তৈরি করেছে তা আমাদেরকে এক প্রজন্মের মধ্যে তৈরি করতে হবে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.