আধার ইস্যুতে মমতার চাপে পিছু হঠল মোদী সরকার

মমতার চাপে পিছু হঠল মোদী সরকার। দেশ জুড়ে মিড ডে মিল প্রকল্পে আধার কার্ড বাধ্যতামূলক করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে গোড়া থেকেই দেশের একমাত্র মুখ্যমন্ত্রী হিসাবে চরম বিরোধিতায় সরব হয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবশেষে মমতার সেই দাবি মেনে আপাতত মিড ডে মিলে আধার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হল নরেন্দ্র মোদীর সরকার। গত কালই কেন্দ্রীয় ক্যাবিনেট সচিবালয় থেকে জানানো হয়েছে যে, আধারের কাজ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আপাতত মিড ডে মিলের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয়, বরং যে কোনও পরিচয়পত্র দেখালেই এখন মিলবে মিড ডে মিল। কিন্তু হঠাত্‍ মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় এতটা গুরুত্ব দিল কেন কেন্দ্র?

Updated By: Mar 8, 2017, 02:54 PM IST
আধার ইস্যুতে মমতার চাপে পিছু হঠল মোদী সরকার

ওয়েব ডেস্ক: মমতার চাপে পিছু হঠল মোদী সরকার। দেশ জুড়ে মিড ডে মিল প্রকল্পে আধার কার্ড বাধ্যতামূলক করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে গোড়া থেকেই দেশের একমাত্র মুখ্যমন্ত্রী হিসাবে চরম বিরোধিতায় সরব হয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবশেষে মমতার সেই দাবি মেনে আপাতত মিড ডে মিলে আধার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হল নরেন্দ্র মোদীর সরকার। গত কালই কেন্দ্রীয় ক্যাবিনেট সচিবালয় থেকে জানানো হয়েছে যে, আধারের কাজ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আপাতত মিড ডে মিলের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয়, বরং যে কোনও পরিচয়পত্র দেখালেই এখন মিলবে মিড ডে মিল। কিন্তু হঠাত্‍ মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় এতটা গুরুত্ব দিল কেন কেন্দ্র?

মিড ডে মিলে আধার ইস্যু নিয়ে মমতা মুখ খোলার পর, তৃণমূলের এটিকে সংসদের আগামী অধিবেশনে মোদী বিরোধিতার অস্ত্র হিসাবে তুলে ধরার পরিকল্পনা করছিল। আর সেক্ষেত্রে কেন্দ্রের সরকারকে 'গরীব বিরোধী' বলে প্রচারে নেমে সহজেই অন্যান্য বিরোধী দলের সমর্থন জোগাড় করাও খুবই সহজ হবে। কিন্তু মোদী সরকার কখনই বিরোধীদের হাতে এমন একটা অস্ত্র তুলে দিতে চায়নি। তাই আপাতত আধারের ঘেরাটোপ থেকে ছাড় দেওয়া হল মিড ডে মিল-কে, বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এর পাশাপাশি, সুপ্রিম কোর্টের নির্দেশও অস্বস্তি বাড়িয়েছে কেন্দ্রের। কারণ, সুপ্রিম কোর্ট এর আগেই বলেছে যে আধারকে বাধ্যতামূলক করা যাবে না। সেক্ষেত্রে সরাকরি সিদ্ধান্তের বিরুদ্ধে কেউ আদালতে গেলে মুখ পুড়তে পারে কেন্দ্রের। (আরও পড়ুন- আঙুলের একছাপেই এবার বিল মিটিয়ে ফেলুন)

.