কেন্দ্রের বিরুদ্ধে তথ্য বিকৃতির অভিযোগ মমতার

ইউপিএ থেকে বেড়িয়ে আসার পরও কেন্দ্রকে ছেড়ে কথা বলতে রাজি নন তৃণমূল নেত্রী। এবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তথ্য বিকৃতির অভিযোগ তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার মহাকরণে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই অভিযোগ করেন তিনি।

Updated By: Sep 19, 2012, 04:47 PM IST

ইউপিএ থেকে বেড়িয়ে আসার পরও কেন্দ্রকে ছেড়ে কথা বলতে রাজি নন তৃণমূল নেত্রী। এবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তথ্য বিকৃতির অভিযোগ তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার মহাকরণে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই অভিযোগ করেন তিনি। কেন্দ্র এফডিআই ও ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে তাঁর সঙ্গে কথা বলেছে চিদম্বরমের, এই দাবি সরাসরি খারিজ করেন দেন মমতা বন্দ্যোপাধ্যায়। রেলমন্ত্রী মুকুল রায় বলেন, কেন্দ্রের তরফে এই ইস্যুতে কেউ তাঁদের সঙ্গে যোগাযোগ করেননি।
ভর্তুকিতে বছরে ২৪টি এলপিজি সিলিন্ডারের দাবিতে অনড় মমতা বন্দ্যোপাধ্যায়। আজ মহাকরণে ফের একথা স্পষ্ট করে দিয়েছেন তিনি। ইতিমধ্যেই কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে বছরে ৬টির পরিবর্তে ৯টি সিলিন্ডার ভর্তুকিতে দিতে নির্দেশ দিয়েছেন সোনিয়া গান্ধী। এর প্রেক্ষিতে কেন্দ্রের বিরুদ্ধে পাল্টা তোপ দেগেছেন তৃণমূলনেত্রী। তাঁর বক্তব্য এলপিজি সিলিন্ডার থেকে প্রাপ্ত করের পুরো টাকাটাই যখন কেন্দ্র পায়, তখন তাঁদেরই ভর্তুকি দেওয়া উচিত।
অন্যদিকে, মূল্যবৃদ্ধির সিদ্ধান্তে কেন্দ্র যে অবিচল থাকবে সেটা আরও একবার জানিয়ে দিলেন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। তবে ইউপিএ ২-এর দ্বিতীয় বৃহত্তম শরিক তৃণমূলের সঙ্গে আলোচনার রাস্তা যে খোলা আছে তাও স্পষ্ট করেন তিনি। কংগ্রেসের কোর কমিটির বৈঠকের শেষে সাংবাদিকদের তিনি জানান ৪ দিন আগে প্রধানমন্ত্রী স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলার চেষ্টা করেছেন। কিন্তু কোনও যুক্তিই মানতে চাননি মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থমন্ত্রী আশা প্রকাশ করেছেন তৃণমূলের মন্ত্রীরা রাজধানীতে এলে আলোচনায় কিছু অগ্রগতি হতে পারে।
এফডিআই ইস্যুতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলার চেষ্টা করা হয়েছে বলে জানান কংগ্রেস মুখপাত্র জনার্দন দ্বিবেদীও। তিনি জানিয়েছেন, তৃণমূল নেত্রীর সঙ্গে ফোনে যোগাযোগ করা সম্ভব না হওয়ায় তৃণমূল নেতা তথা রেলমন্ত্রী মুকুল রায়ের কাছে আলোচনায় বসার প্রস্তাব পাঠানো হয়েছে। তারপরেও তৃণমূলের তরফে কোনও সাড়া মেলেনি বলে জানান তিনি।
তবে এফডিআই সহ অন্যান্য ইস্যুতে নিজেদের অবস্থানে অনড় থাকারই ইঙ্গিত মিলেছে কংগ্রেস কোর কমিটির বৈঠক শেষে। কেন্দ্রের তিন মন্ত্রীকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু সেই তিন মন্ত্রী ঠিক কারা তা জানা যায় নি। এদিনের কোর কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম, আহমেদ পটেল, অম্বিকা সোনি, এ কে অ্যান্টনি সহ অন্যান্য নেতৃত্বরা।

.