Maldives Row: মোদীকে অপমান! সরব বলিউড, চাপের মুখে ৩ মন্ত্রীকে সাসপেন্ড মলদ্বীপ সরকারের...

Boycott Maldives: মলদ্বীপ ঘিরে তুমুল শোরগোল নেটপাড়ায়। লাক্ষাদ্বীপ নিয়ে প্রচারে নামতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কুরুচিকর মন্তব্য করেন মলদ্বীপের উপমন্ত্রী। এবার সেই ইস্যুতেই বিবৃতি জারি করে তিন মন্ত্রীকে সাসপেন্ড করল মলদ্বীপ সরকার।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Jan 7, 2024, 07:43 PM IST
Maldives Row: মোদীকে অপমান! সরব বলিউড, চাপের মুখে ৩ মন্ত্রীকে সাসপেন্ড মলদ্বীপ সরকারের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কূটনৈতিক টানাপোড়েনের মধ্যেই মলদ্বীপ(Maldives) সফর বাতিল করার ডাক দিয়েছে ক্ষুব্ধ ভারতীয়রা। মলদ্বীপের এক মন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর(Narendra Modi) বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করায়, অনেক ভারতীয়ই মলদ্বীপে ছুটি কাটানোর পরিকল্পনা বাতিল করে দিয়েছেন। নেটপাড়ায় ট্রেন্ড হতে থাকে #BoycottMaldives। মলদ্বীপের মন্ত্রীর মন্তব্যের পরেই লাক্ষাদ্বীপ(Lakshadweep) নিয়ে পোস্ট করতে শুরু করেন অক্ষয় কুমার(AKshay Kumar), কার্তিক আরিয়ান(Kartik Aryan), রণদীপ হুডা থেকে শুরু করে শ্রদ্ধা কাপুর, ভূমি পেডনেকর সহ একাধিক বলিউডের তারকারা।

আরও পড়ুন- TMC leader murdered: ভরদুপুরে বহরমপুরে শ্যুটআউট! নিজের পাড়াতেই গুলিবিদ্ধ হয়ে মৃত্যু তৃণমূল নেতা সত্যেন চৌধুরীর...

লাক্ষাদ্বীপের ছবি শেয়ার করার পরই টুইটারে মোদীকে নিয়ে অশালীন মন্তব্য করেন মলদ্বীপের মন্ত্রী মারিয়াম শিউনা(Marium Shiuna)। যুব ক্ষমতায়ন, তথ্য ও কলা উপমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রীকে 'ক্লাউন' এবং 'ইসরায়েলের পুতুল' বলে উল্লেখ করেছেন। সেই টুইটের স্ক্রিনশট ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়ায়। টুইটি অবশ্য এই মুহূর্তে মুছে ফেলা হয়েছে বলে জানা গেছে। জি ২৪ ঘণ্টা সেই টুইটের সত্যতা যাচাই করেনি। 

কেউ লেখেন, ‘ফেব্রুয়ারিতে মলদ্বীপে ছুটি কাটানোর পরিকল্পনা করেছিলাম, পরিকল্পনা বাতিল করে দেশেই কোথাও বেড়াতে যাচ্ছি’। এক টুইটার ব্যবহারকারী বলেন, 'আমার দেশকে যারা ঘৃণা করে, তাদের কাছে আমার টাকা যেতে দেব না’। আরেক ব্যক্তি লেখেন, ‘কয়েক মাস আগে আমি মলদ্বীপ গিয়েছিলাম। আমি যদি না যেতাম ভালো হতো’। আরেক ব্যক্তি লেখেন, ‘আমি আমার ভাইজিকে তার মধুচন্দ্রিমার প্যাকেজ উপহার দিয়েছিলাম এবং এখন আমি আমার এজেন্টকে বাতিল করতে বলেছি। হ্যাঁ, ৫০ হাজার ডলার হারাচ্ছি তবে এটা খুবই দরকারি’।

তবে শুধু ভারতীয়রাই নয়, মলদ্বীপেরও বেশ কয়েকজন নাগরিক শিউনার মন্তব্যের সমালোচনা করেছেন। এক ব্যক্তি লেখেন, ‘এত নীচু হয়ে গোটা জাতিকে কী লজ্জায় ফেলছেন আপনি? আপনারা আমাদের সরকারের মন্ত্রী। আপনার কাজ অন্যকে প্রভাবিত করবে, আপনাকে নয়। এর ফল ভোগ করার জন্য আপনারা সাধারণ মলদ্বীপবাসীকে ছেড়ে চলে যান। আপনি যদি তাদের ব্যাপারে একটুও চিন্তা করতেন, তা হলে আপনি এতটা লজ্জাজনক কাজ করতেন না’। আরেকজন বলেন, "আমি বুঝতে পারছি না প্রধানমন্ত্রী মোদী তাঁর টুইটে মালদ্বীপের কথা উল্লেখও করেননি। কেন পাকিস্তানি মন্ত্রীদের মতো আচরণ? খুবই দুর্ভাগ্যজনক ও হতাশাজনক। খুব খারাপ ফল হবে!’

আরও পড়ুন- Malda: গাছের বীজ কুড়িয়ে বিক্রি করে মাসে লক্ষাধিক আয়! কিন্তু কীভাবে?

মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাশিদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে মারিয়াম শিউনার কুরুচিকর মন্তব্যের তীব্র নিন্দা করেছেন।মলদ্বীপের অর্থনীতি পর্যটনের উপর ব্যাপকভাবে নির্ভরশীল যেখানে ভারতীয়রা প্রতি বছর একটি উল্লেখযোগ্য অবদান রাখে।

প্রধানমন্ত্রীর অপমানের বিরুদ্ধে সরব হয়েছেন অক্ষয় কুমার। অক্ষয় লেখেন, মলদ্বীপের বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকে ভারতীয়দের বিরুদ্ধে বিদ্বেষমূলক ও বর্ণবাদী মন্তব্য পাওয়া গেছে। যে দেশ তাদের সবচেয়ে বেশি পর্যটক পাঠায়, সেই দেশকে তারা এই সব বলছে দেখে বিস্মিত হয়েছি। আমরা আমাদের প্রতিবেশীদের জন্য ভাল কিন্তু আমাদের এই ধরনের বিনা প্ররোচনায় ঘৃণা সহ্য করা উচিত? আমি অনেকবার মলদ্বীপে গিয়েছি এবং সব সময় ওই দেশের প্রশংসা করেছি, কিন্তু আগে মর্যাদা। আসুন আমরা #ExploreIndianIslands সিদ্ধান্ত নিই এবং আমাদের নিজস্ব পর্যটনকে সমর্থন করি। অক্ষয়ের এই টুইটের পরেই অর্জুন কাপুর, জন আব্রাহাম, কার্তিক আরিয়ান, রণদীপ হুডা, শ্রদ্ধা কাপুর, ভূমি পেডনেকর, পূজা হেগড়ের মতো তারকারা এগিয়ে আসেন।

এরপরেই নড়েচড়ে বসে মলদ্বীপ সরকার। রবিবার মলদ্বীপ সরকারের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘বিদেশি নেতা এবং উচ্চপদস্থ ব্যক্তিদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় যে সব অবমাননাকর মন্তব্য করা হয়েছে, সেগুলি মলদ্বীপ সরকারের নজরে পড়েছে। ওইসব মত ব্যক্তিগত। সেগুলির মাধ্যমে মলদ্বীপ সরকারের অবস্থান প্রতিফলিত হয় না। তাছাড়া যাঁরা এরকম অবমাননাকর মন্তব্য করবেন, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে দু'বার ভাববে না সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।’ 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.