Malabar Drill: চিনের প্রতি চালের বিরুদ্ধে বিশেষ পরিকল্পনা ভারতের, শেষ হবে ড্রাগনের দৌরাত্ম্য!

Malabar Drill: চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর চলমান উত্তেজনার মধ্যে, ভারত এমন একটি পদক্ষেপ নিয়েছে, যা ড্রাগনকে শান্ত করবে।

Updated By: Feb 21, 2023, 11:37 AM IST
Malabar Drill: চিনের প্রতি চালের বিরুদ্ধে বিশেষ পরিকল্পনা ভারতের, শেষ হবে ড্রাগনের দৌরাত্ম্য!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর যে উত্তেজনা চলছে তার মধ্যেই, ভারত এমন একটি পদক্ষেপ নিয়েছে, যা ড্রাগনকে শান্ত করবে। আসলে, মালাবার নৌ মহড়া এই বছরের অগস্টে অস্ট্রেলিয়ায় প্রথমবার অনুষ্ঠিত হতে চলেছে। এর জন্য ভারত ফ্রন্টলাইন যুদ্ধজাহাজের সঙ্গে P-8I দূরপাল্লার সামুদ্রিক টহল বিমান পাঠাবে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চিনের যে কোনও ধরনের আধিপত্যের অবসান ঘটাতে এই মহড়া একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ২০২০ সালে ভারত প্রথমবার মালাবার অনুশীলনে অস্ট্রেলিয়াকে অন্তর্ভুক্ত করার কথা ঘোষণা করেছিল। চিনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই, ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে বন্ধুত্বকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার সঙ্গে পরিকল্পনা করল ভারত!

ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর (S. Jaishankar) শনিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ (Anthony Albanese) এবং সেই দেশের বহু গুরুত্বপূর্ণ কর্মকর্তার সঙ্গে দেখা করেছিলেন। এই সময়, দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদারিত্ব, অর্থনৈতিক সুযোগ, মানুষের মধ্যে সম্পর্ক, ক্রিকেট এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চল সহ অনেক বিষয়ে আলোচনা হয়। বিদেশমন্ত্রী জয়শঙ্কর গত এক বছরে এই নিয়ে তৃতীয়বার অস্ট্রেলিয়ায় পৌঁছেছেন।

অস্ট্রেলিয়া মালাবার মহড়া আয়োজনের ইচ্ছা প্রকাশ করেছিল

গত বছর পূর্ব চিন সাগরের কাছে ইয়োকোসুকায় মালাবার অনুশীলনের (Malabar Exercise) আয়োজন করা হয়েছিল, যাতে অস্ট্রেলিয়াও অংশ নিয়েছিল। এর পরে, অস্ট্রেলিয়া মালাবার অনুশীলনের আয়োজন করার ইচ্ছা প্রকাশ করেছিল। এরপরে অগস্টে অস্ট্রেলিয়ায় মালাবার নৌ অনুশীলনের আয়োজন করা হচ্ছে।

আরও পড়ুন: মধ্যবয়সির সঙ্গে বিয়েতে নারাজ! ছুরি দিয়ে আঘাত, নাবালিকার চুলের মুঠি ধরে নির্যাতন ব্যক্তির

চিন দ্রুত নৌবাহিনী সম্প্রসারণ করছে

চিন প্রতিনিয়ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলে তার আধিপত্য বাড়ানোর চেষ্টা করছে এবং দ্রুত তার নৌবাহিনীর সম্প্রসারণ করছে। চিনের ৩৫৫টি যুদ্ধজাহাজ এবং সাবমেরিন রয়েছে এবং এর কাছে বিশ্বের বৃহত্তম নৌবাহিনী রয়েছে।

আরও পড়ুন: Assam Woman Kills husband: স্বামী-শাশুড়ির দেহ টুকরো করে ফ্রিজে, সুযোগ বুঝে ভিন রাজ্যে ফেলে এল গৃহবধূ

মালাবার অনুশীলন ১৯৯২ সালে শুরু হয়েছিল

মালাবার নৌ মহড়া ১৯৯২ সালে ভারত ও মার্কিন নৌবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক মহড়া হিসাবে শুরু হয়েছিল। জাপান ২০১৫ সালে এবং অস্ট্রেলিয়া ২০২০ সালে প্রথমবারের মতো এই মহড়ায় অংশ নেয়। চিন যে চ্যালেঞ্জ তৈরি করছে তার পরিপ্রেক্ষিতে ভারত, আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার নৌবাহিনীর মধ্যে এই মহড়া খুবই গুরুত্বপূর্ণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.