Mahatma Gandhi's 154th Birth Anniversary: 'বিশ্ব অহিংসা দিবস'! ২০০৭ সাল থেকে গান্ধীজয়ন্তী দিনটির বিরাট কী পরিবর্তন ঘটল?

Mahatma Gandhi's 154th Birth Anniversary: ২০০৭ সালে গান্ধীর জন্মদিনটি অন্য মাত্রা পেয়ে গেল। রাষ্ট্রসংঘ ওই বছরের ১৫ জুন ২ অক্টোবর দিনটিকে 'ইন্টারন্যাশনাল ডে অফ নন-ভায়োলেন্স' হিসেবে ঘোষণা করে।

Updated By: Oct 2, 2023, 01:24 PM IST
Mahatma Gandhi's 154th Birth Anniversary: 'বিশ্ব অহিংসা দিবস'! ২০০৭ সাল থেকে গান্ধীজয়ন্তী দিনটির বিরাট কী পরিবর্তন ঘটল?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, ২ অক্টোবর জাতির জনক মোহনদাস করমচাঁদ গান্ধীর ১৫৪তম জন্মদিবস। সারা দেশে দিনট ন্যাশনাল হলিডে হিসেবে পালিত হয়। তবে ২০০৭ সালে গান্ধীর জন্মদিনটি অন্য মাত্রা পেয়ে গেল। রাষ্ট্রসংঘ ওই বছরের ১৫ জুন ২ অক্টোবর দিনটিকে 'ইন্টারন্যাশনাল ডে অফ নন-ভায়োলেন্স' হিসেবে ঘোষণা করে। এর ফলে গান্ধীর জন্মদিনটি এক প্রত্যক্ষ আন্তর্জাতিকতা লাভ করে।

আরও পড়ুন: Commercial LPG Price Hike: পুজোর মাসে বড়খবর, একলাফে অনেকটাই বাড়ল গ্যাসের দাম

ব্রিটিশের কবল থেকে ভারতকে মুক্ত করতে সারা জীবন নানা রকম আন্দোলন করেছেন মহাত্মা গান্ধী। ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতাপ্রাপ্তির পিছনে যাঁদের যাঁদের অবদান ছিল, তাঁদের মধ্যে গান্ধীর অবদান সম্ভবত সবচেয়ে বেশি বলে মনে করা হয়।

জাতির জনক মহাত্মা গান্ধী অবশ্য শুধু স্বাধীনতা আন্দোলনের জন্যই বিখ্যাত নন, তাঁর জীবনযাপনের যে-রীতি ও শিক্ষা, তাঁর জীবনদর্শন-- সমস্তই আধুনিক পৃথিবীর কাছে দিশার মতো বলে মনে করা হয়।

আরও পড়ুন: Chatrapati Shivaji Tiger Claw: প্রায় সাড়ে ৩ শতক পার, লন্ডন থেকে দেশে ফিরছে শিবাজির সেই কিংবদন্তি হাতিয়ার

গান্ধী সত্যাগ্রহকে প্রতিবাদের হাতিয়ার করেছিলেন। সেই হাতিয়ার নিয়েই তিনি লড়াই করে গিয়েছিলেন। কখনও হিংসার আশ্রয় নেননি। তাঁর জীবনভর এই লড়াই বিশ্বের স্বীকৃতি পেল অবশ্য তাঁর মৃত্যুরও ঢের পরে-- ২০০৭ সালে। এই বছরই  রাষ্ট্রসংঘ গান্ধীর জন্মদিবসটিকে 'ইন্টারন্যাশনাল ডে অফ নন-ভায়োলেন্স' হিসেবে ঘোষণা করে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.