TikTok-এর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল মাদ্রাজ হাইকোর্ট

এর আগে গত ৩ এপ্রিল টিকটক অ্যাপের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল আদালত।

Updated By: Apr 25, 2019, 12:02 AM IST
TikTok-এর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল মাদ্রাজ হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: ভিডিয়ো অ্যাপ টিকটক-এর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলে মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চ। বুধবার আদালত এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানিয়েছে। দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ অবশ্য শর্তসাপেক্ষে এই নিষেধাজ্ঞা তোলার নির্দেশ দিয়েছেন।

এদিন টিকটকের আইনজীবী আইজ্যাক মোহনলাল আদালতে জানিয়েছেন, আপত্তিকর ভিডিয়ো আটকানোর প্রযুক্তি রয়েছে ওই অ্যাপে। এটা নিয়ে আদালতে হলফনামাও জমা দেওয়া হয়েছে টিকটকের তরফে। একই সঙ্গে আদালতের নিষেধাজ্ঞার পর ঠিক কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তাও জানিয়েছে ওই অ্যাপ কর্তৃপক্ষ।

আরও পড়ুন: রাজনৈতিক ফায়দা তুলতেই সুপ্রিম কোর্টের মন্তব্যের অপব্যবহার করছেন রাহুল, অভিযোগ বিজেপি নেতার

এর আগে গত ৩ এপ্রিল টিকটক অ্যাপের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল আদালত। ওই অ্যাপ ডাউনলোড বন্ধ করতে কেন্দ্রীয় সরকারকে পদক্ষেপ করতে বলা হয়েছিল আদালতের তরফে। ওই অ্যাপে তৈরি করা ভিডিয়ো না দেখানোর জন্য মিডিয়াকে নির্দেশ দিয়েছিল আদালত। ওই নিষেধাজ্ঞা জারি করার সময় আদালত জানিয়েছিল, টিকটকের মাধ্যমে পর্নগ্রাফি ছড়িয়ে পড়ছে। যা শিশুমনে খারাপ প্রভাব ফেলছে।

টিকটকের বিরুদ্ধে একাধিক আবেদন জমা পড়েছিল। একজন আবেদনকারীকে আদালতকে জানিয়েছিল যে এই অ্যাপ চিনে তৈরি। তাই এই অ্যাপ বন্ধ করা উচিত। কারণ, এটা জাতীয় সুরক্ষার জন্য বিপজ্জনক হতে পারে।

আরও পড়ুন: প্রধান বিচারপতির বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ অভিযোগে হলফনামা পেশ, সিবিআই, আইবি, দিল্লি পুলিসকে সমন সুপ্রিম কোর্টের

অন্যদিকে অন্য একটি আবেদনে সংবিধানের একাধিক উদাহরণ টেনে জানানো হয়েছিল যে এই অ্যাপ নিষিদ্ধ করা কোনও সমাধান নয়। বরং বৈধ ব্যবহারকারীদের অধিকার সুরক্ষিত করার দাবি উঠেছিল ওই আবেদনে।

এদিকে আদালত জানিয়েছিল, অনলাইন ব্যবহারকারীদের সুরক্ষিত করতে, বিশেষ করে শিশুদের সুরক্ষা ও সাইবার ক্রাইম বন্ধে অ্যাপ নিষিদ্ধ হওয়া উচিত।

আরও পড়ুন: টিকিট না মেলায় বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগদান বিদায়ী সাংসদের, সরিয়ে নিলেন চৌকিদার শব্দ-ও

এদিন নিষেধাজ্ঞা তোলার নির্দেশ দেওয়ার পর আদালত জানিয়েছে, এই অ্যাপে কোনওরকম পর্নগ্রাফি আপলোড করা যাবে না। আর এই নির্দেশ অমান্য হলে তাকে আদালত অবমাননা হিসেবেই ধরা হবে।

আদালতের রায়কে স্বাগত জানিয়েছে টিকটক কর্তৃপক্ষ। ওই অ্যাপের অপব্যবহার রুখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলেই আশ্বাস দিয়েছে টিকটক কর্তৃপক্ষ।

আরও পড়ুন: উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে রোহিতের খুনে গ্রেফতার স্ত্রী অপূর্বা 

প্রসঙ্গত, সর্বোচ্চ আদালত মাদ্রাজ হাইকোর্টকে জানিয়েছিল, টিকটক নিয়ে তাদের চূড়ান্ত রায় দ্রুত ঘোষণা করতে হবে। নইলে প্রত্যাহার করে নেওয়া হবে টিকটকের ওপর নিষেধাজ্ঞা। বুধবারের মধ্যে এই নিয়ে মাদ্রাজ হাইকোর্ট চূড়ান্ত রায় না জানালে প্রত্যাহার করে নেওয়া হবে নিষেধাজ্ঞা। সোমবার এক নির্দেশে এমনটাই জানায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর ডিভিশন বেঞ্চ।

.