Mangalsutra: স্ত্রী মঙ্গলসূত্র খুলে ফেললে তা নিষ্ঠুরতার চূড়ান্ত‌ নিদর্শন: হাইকোর্ট

"প্রথা অনুযায়ী মঙ্গলসূত্র (Mangalsutra) পরিধান একটি আবশ্যিক বৈবাহিক রীতি। কোনও বিবাহিত হিন্দু মহিলা তাঁর স্বামীর জীবদ্দশায় কখনওই মঙ্গলসূত্র খুলতে পারে না।"

Updated By: Jul 15, 2022, 11:48 AM IST
Mangalsutra: স্ত্রী মঙ্গলসূত্র খুলে ফেললে তা নিষ্ঠুরতার চূড়ান্ত‌ নিদর্শন: হাইকোর্ট
ছবিটি প্রতীকী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিবাহের চিহ্ন মঙ্গলসূত্র (Mangalsutra)। এখন স্ত্রী যদি সেই মঙ্গলসূত্র খুলে ফেলে, তাহলে তা স্বামীর প্রতি নিষ্ঠুরতার চরম নিদর্শন। এক ডিভোর্স (Divorce) মামলায় এমনই রায় দিল মাদ্রাস হাইকোর্ট (Madras High Court)। একইসঙ্গে মঞ্জুর করল মামলাকারীর ডিভোর্সের আবেদনও। 

এরোদের মেডিক্যাল কলেজের প্রফেসর সি শিবকুমার স্ত্রীর থেকে ডিভোর্স চেয়ে আদালতের দ্বারস্থ হন। যদিও নিম্ন আদালত তাঁর ডিভোর্সের আবেদন খারিজ করে দেয়। এরপরই তিনি মাদ্রাস হাইকোর্টে আবেদন জানান। সেখানেই উঠে আসে মঙ্গলসূত্র খোলার প্রসঙ্গ। শুনানির সময় শিবকুমারের স্ত্রী স্বীকার করেন, তিনি যখন স্বামীর থেকে আলাদা হয়ে থাকতে শুরু করেন, তখন মঙ্গলসূত্র খুলে ফেলেছিলেন। যদিও তাঁর আইনজীবী হিন্দু ম্যারেজ অ্যাক্টের ৭ নম্বর সেকশন উল্লেখ করে দাবি করেন যে, গলায় মঙ্গলসূত্র পরা কোথাও বাধ্যতামূলক বলা নেই। ফলে মঙ্গলসূত্র খুলে ফেলার সঙ্গে গাঁটছড়া ছিন্নের কোনও সম্পর্ক থাকতে পারে না। 

কিন্তু আদালত তার পর্যবেক্ষণ জানায়, "প্রথা অনুযায়ী মঙ্গলসূত্র পরিধান একটি আবশ্যিক বৈবাহিক রীতি। কিন্তু এখানে স্ত্রী, তাঁর মঙ্গলসূত্র স্বেচ্ছায় গলা থেকে খুলে ফেলেন। এটা সবাই জানে যে, কোনও বিবাহিত হিন্দু মহিলা তাঁর স্বামীর জীবদ্দশায় কখনওই মঙ্গলসূত্র খুলতে পারে না। কোনও মহিলার গলায় মঙ্গলসূত্র একটা পবিত্র চিহ্ন যা তাঁর বিবাহিত জীবনকে সূচিত করে। একমাত্র স্বামীর মৃত্যু-বিচ্ছেদেই তা খোলা হয়ে থাকে। তাই এখানে মামলাকারীর স্ত্রীর স্ব-ইচ্ছায় গলা থেকে মঙ্গলসূত্র খুলে ফেলা, স্বামীর প্রতি চূড়ান্ত নিষ্ঠুরতারই নিদর্শন। যা মামলাকারীকে তীব্র মানসিক যন্ত্রণা দিয়েছে। ভাবাবেগকে আঘাত করেছে।" এরপরই শিবকুমারের ডিভোর্স মঞ্জুর করে মাদ্রাস হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন, Pet Pitbull: ছেলের আদরের পোষ্য পিটবুল পেট চিরে মারল মাকে!

Rajasthan Suicide: কাঁদতে কাঁদতে মুখে সালফাস! ইনস্টা লাইভে আত্মঘাতী কিশোর, সৎকারের পর আত্মঘাতী বাবাও

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.