Ram Temple: রাম মন্দিরের পুরোহিত হিসেব বেছে নেওয়া হল লখনউয়ের এই যুবককে

Ram Temple:ভেঙ্কেটেশ্বর বেদিক বিশ্ববিদ্য়ালয় থেকে আচার্য হয়ে বর্তমানে পিএইচডির জন্য প্রস্তুতি নিচ্ছেন মোহিত। গত সাত বছর ধরে বৈদিক ধর্ম ও ধর্মীয় রীতিনীতি নিয়ে পড়াশোনা করেছেন

Updated By: Dec 11, 2023, 08:54 PM IST
Ram Temple: রাম মন্দিরের পুরোহিত হিসেব বেছে নেওয়া হল লখনউয়ের এই যুবককে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জানুয়ারির তৃতীয় সপ্তাহে অযোধ্যার রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠা হতে চলেছে। তার আগে অযোধ্য়য়ার রাম মন্দিরের ৫০ জন পুরোহিতকে বেছে নেওয়া হয়েছে। ওইসব পুরোহিতদের মধ্যে রয়েছেন লখনউয়ের যুবক মোহিত পান্ডে। তিরুপতির বেঙ্কটেশ্বর বেদিক বিশ্ববিদ্যালয় থেকে আচার্য শিক্ষাক্রমে এমএ করছেন মোহিত।

আরও পড়ুন-রাজ্যসভায় বড়সড় পদক্ষেপ, জুম্মার নামাজের জন্য অতিরিক্ত ৩০ মিনিট ব্রেক বাতিল করলেন ধনখড়

দেশের ৩০০০ পুরোহিতদের কড়া ইন্টারভিউ নেওয়ার পরই ৫০ জনকে পুরোহিত হিসেব নির্বাচন করা হয়েছে। নিয়োগের আগে বর্তমানে ৬ মাসের প্রশিক্ষণ চলছে মোহিতের। তাঁর প্রতিটি কাজকর্মের উপরে নজর রাখা হচ্ছে। তা শুধরে দেওয়া হচ্ছে।

ভেঙ্কেটেশ্বর বেদিক বিশ্ববিদ্য়ালয় থেকে আচার্য হয়ে বর্তমানে পিএইচডির জন্য প্রস্তুতি নিচ্ছেন মোহিত। গত সাত বছর ধরে বৈদিক ধর্ম ও ধর্মীয় রীতিনীতি নিয়ে পড়াশোনা করেছেন।

কীভাবে পুরোহিত নির্বাচন হল? রাম মন্দিরের পুরোহিত নির্বাচনের জন্য গোটা দেশ থেকে ৩০০০ আবেদন পত্র পড়েছিল। তাদের মধ্যে থেকে ২০০ জনকে প্রাথমিকভাবে বেছে নেয় রাম মন্দির তীর্থক্ষেত্র ট্রাস্ট। তাদের ইন্টিরভিউ করা হয়। এদের মধ্যে থেকে আবার ২০ জনকে বেছে নেওয়া হবে।

গাজিয়াবাদের দুধেশ্বর বেদ বিদ্যাপীঠের প্রাক্তনী মোহিত পান্ডে ওই প্রতিষ্ঠানে পড়াশোনা করেছেন ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত। দুধেশ্বর বেদ বিদ্যাপীঠের প্রধান মহন্ত নারায়ণ গিরি এনিয়ে বলেন, গত ২৩ বছর ঘরে এই শিক্ষালয়ে বহু পড়ুয়া বেদ ও ধর্মীয় রীতিনীতি নিয়ে পড়াশোনা করেছেন। বর্তমানে বিদ্যালয়ে ৭০ জন আচার্য হওয়ার পাঠ নিচ্ছে। দুধেশ্বরের আশীর্বাদে মোহিত পান্ডেকে রামের সেবার জন্য বেছে নেওয়া হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.