স্নাতক নন, হলফনামায় স্বীকার করলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি

আমেঠিতে লড়াই করার আগে ২০০৪ সালে স্মৃতি ভোটে লড়াই করেছিলেন দিল্লির চাঁদনিচক কেন্দ্র থেকে। সেবার তিনি তাঁর হলফনামায় লেখেন তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক

Updated By: Apr 12, 2019, 07:47 AM IST
স্নাতক নন, হলফনামায় স্বীকার করলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির শিক্ষাগত যোগ্যতা নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। এবার হয়তো তা থামতে চলেছে।

আরও পড়ুন-সোনার চামচ মুখে নিয়ে জন্মালে চা শ্রমিকদের কষ্ট বোঝা যায় না, মোদীর নিশানায় রাহুল

তিন বছরের ডিগ্রি কোর্স তিনি শেষ করেননি। বৃহস্পতিবার আমেঠিতে মনোনয়নপত্র দাখিলের সময়ে দেওয়া হলফনামায় এমনটাই জানালেন স্মৃতি ইরানি। এই প্রথম নিজে তাঁর শিক্ষাগত যোগ্যতার কথা স্বীকার করলেন স্মৃতি।

উল্লেখ্য, বৃহস্পতিবার যজ্ঞ করে আমেঠিতে মনোনয়নপত্র দাখিল করেন স্মৃতি ইরানি। তাঁর বিরুদ্ধে প্রার্থী খোদ কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নির্বাচন কমিশনে দেওয়া হলফনামায় তিনি জানিয়েছেন, তিন বছরের ডিগ্রি কোর্সের পার্ট ওয়ান পর্যন্ত তিনি পড়াশোনা করেছিলেন। কিন্তু তিনি তা শেষ করেননি। অর্থাত্ স্নাতক নন। ১৯৯৪ সালে বাণিজ্য বিভাগে স্নাতক হওয়ার জন্য ভর্তি হন দিল্লি বিশ্ববিদ্যালয়ের ওপেন লার্নিং কোর্সে।

আরও পড়ুন-বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র সিয়াচেনে ভোট দিলেন সেনা জওয়ানরা

উল্লেখ্য, আমেঠিতে লড়াই করার আগে ২০০৪ সালে স্মৃতি ভোটে লড়াই করেছিলেন দিল্লির চাঁদনিচক কেন্দ্র থেকে। তাঁর বিরুদ্ধে প্রার্থী ছিলেন কংগ্রেসের কপিল সিব্বল। সেবার তিনি তাঁর হলফনামায় লেখেন তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক। নির্বাচন কমিশনে দেওয়া হলফনামায় নিজের সম্পত্তির কথাও জানিয়েছেন স্মৃতি। জানিয়েছেন, তাঁর সম্পত্তির পরিমাণ ৪.৭১ কোটি টাকা।

উল্লেখ্য, ২০১৪ সালের পর এবারও আমেঠিতে রাহুল গান্ধীর বিরুদ্ধে লড়াই করছেন স্মৃতি ইরানি। গতবার তিনি হারেন ১ লাখেরও বেশি ভোটে। তবে গত এক বছর ধরে তিনি এই কেন্দ্রে কঠোর পরিশ্রম করেছেন। ফলে এবার আরও ভালো ফল হওয়া সম্ভাবনা রয়েছে বলে মনে করছে গেরুয়া শিবির।

.