দেশে এই প্রথম, অনন্তনাগ লোকসভা আসনে ভোট নেওয়া হবে মোট ৩ দফায়

রবিবার লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে গিয়ে মুখ্য নির্বাচন কমিশনার বলেন, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির ওপরে নজর রেখে চলেছে কমিশন। সেখানে কবে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হবে তা নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে

Updated By: Mar 11, 2019, 07:41 AM IST
দেশে এই প্রথম, অনন্তনাগ লোকসভা আসনে ভোট নেওয়া হবে মোট ৩ দফায়

নিজস্ব প্রতিবেদন: নিরাপত্তার কথা ভেবে নজিরবিহীন সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। দেশের নির্বাচনের ইতিহাসে এই প্রথম। একটিমাত্র লোকসভা আসনে ভোট নেওয়া হবে মোট ৩ দফায়।

আরও পড়ুন- পশ্চিমবঙ্গের ভোট-নির্ঘণ্টে কী ইঙ্গিত? বাহিনী বাড়াতেই এমন কৌশল কমিশনের?

আগামী ১১ এপ্রিল থেকে দেশে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ করার কথা ঘোষণা করেছে নির্বাচন কমিশন। রবিবার মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা সেই ঘোষণা  করেন। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ লোকসভার সঙ্গে হবে না। অনন্তনাগ লোকসভা আসনে ভোটগ্রহণ করা হবে মোট ৩ দফায়। পরিস্থিতি কতটা জটিল বুঝতেই পারছেন।’ প্রসঙ্গত রাজ্যের ৬ লোকসভা আসনে ভোট নেওয়া হবে মোট ৫ দফায়।

লোকসভা নির্বাচনের প্রথম দফা শুরু হচ্ছে ১১ এপ্রিল। এদিনই ভোট নেওয়া হবে বারামুলা ও জম্মু লোকসভা আসনে। দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল ভোট নেওয়া হবে শ্রীনগর ও উধমপুর লোকসভা আসনে। অনন্তনাগ আসনে ভোট নেওয়া হবে ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল ও ৬ মে। লাদাখে ভোট নেওয়া হবে ৬ মে।

আরও পড়ুন-আপনার এলাকায় কবে ভোট? সাত দফায় রাজ্যের কোথায় কবে নির্বাচন? জেনে নিন   

রবিবার লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে গিয়ে মুখ্য নির্বাচন কমিশনার বলেন, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির ওপরে নজর রেখে চলেছে কমিশন। সেখানে কবে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হবে তা নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে। নিরাপত্তা বাহিনী, যানবাহন ও সদ্য হিংসার কথা মাথায় রেখে সেখানে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্য প্রশাসন, স্বরাষ্ট্রমন্ত্রক ও বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কথা বলেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

.