আগামী ৩ মে পর্যন্ত জারি লকডাউন, জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা প্রধানমন্ত্রীর

লকডাউন বৃদ্ধির কথা আগেই জানা গিয়েছিল। মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করলেন, আগামী ৩ মে পর্যন্ত দেশজুড়ে লকডাউন জারি থাকবে।

Updated By: Apr 14, 2020, 10:30 AM IST
আগামী ৩ মে পর্যন্ত জারি লকডাউন, জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: লকডাউন বৃদ্ধির কথা আগেই জানা গিয়েছিল। মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করলেন, আগামী ৩ মে পর্যন্ত দেশজুড়ে লকডাউন জারি থাকবে।

এদিন প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশের তুলনায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যা অনেক কম। আগের মাসে যে দেশগুলি ভারতের মতো স্থানেই দাঁড়িয়েছিল, আজ তাদের পরিস্থিতি অনেক বেশি খারাপ। কিন্তু যত দিন যাবে তা থেকে এটা পরিষ্কার যে আমারা যে রাস্তা বেছে নিয়েছি তা আমাদের জন্য সঠিক। লকডাউনের মাধ্যমে সামাজিক দূরত্ব বজায় রাখাই এই মুহূর্তে ভারতের কাছে বৃহত্তম অস্ত্র। তিনি ব্যাখ্যা করেন, আর্থিক দৃষ্টিতে কেবল দেখলে এটি হয় তো ব্যয়বহুল। কিন্তু এভাবেই প্রাণ বাঁচছেন। ভারত যে পথে এগিয়েছে তার প্রশংসা সারা বিশ্বে হচ্ছে। রাজ্য সরকারগুলিরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, রাজ্য সরকার ও বিভিন্ন আধিকারিকরা নিজেদের দায়িত্ব যেভাবে পালন করছে তা অসাধারণ। 

ভারত কীভাবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও এগোতে থাকবে, সেই নিয়ে সর্বদা চর্চা চলছে রাজ্যগুলির সঙ্গে। আর সেই চর্চাতেই বারবার লকডাউন বৃদ্ধির কথা বলা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, শুধু বিশেষজ্ঞরা নন, লকডাউন বৃদ্ধি করে সামাজিক দূরত্ব বজায় রাখার পক্ষে সওয়াল করেছেন বহু সাধারণ নাগরিকরাও। আগামী ৩ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে আগামী ২০ এপ্রিল পর্যন্ত দেশের প্রতিটি স্থানে বিশেষ নজরদারি চালানো হবে। দেশের প্রতিটি স্থানে সঠিকভাবে লকডাউন পালন হচ্ছে কিনা তা নিশ্চিত করার হবে বলে জানালেন প্রধানমন্ত্রী।

.